হলিউড ছবিতে দর্শককে যেভাবে বোকা বানানো হয়

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০১৯, ১১:১৮ | আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯, ১১:৩৩

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস

বিশ্বজুড়ে সিনেমায় প্রযুক্তি এতটাই প্রবেশ করেছে, যার ফলে অভিনেতাদেরকে সিনেমায় যতটা করতে দেখা যায় বাস্তবে শুটিংয়ের সময় তার সিকিভাগও তাদের করতে হয় না। সবুজ স্ক্রিনের সামনে দাড়িয়ে খুব হাস্যকর কাণ্ড করতে দেখা যায় তাদের। পরে যা সম্পাদনা করে বিশাল কিছু দেখানো হয়। যা দর্শককে মুগ্ধ করে।

টাইটানিক সিনেমায় জাহাজের সামনে রোজ ও জ্যাকের হাত ছড়িয়ে দেয়ার দৃশ্য হৃদয়গ্রাহী। কিন্তু এই অভাবনীয় দৃশ্যের সবটাই যে ভুয়া তা জানলে দর্শককে হোচট খেতে হবে বৈ কি।

চলুন এমন কয়েকটি ছবি দেখা যাক, যেগুলো সিনেমায় অসাধারণ হিসেবে দেখা দিলেও শুটিংয়ের সময় মোটেই সেরকম কিছু করতে হয়নি অভিনেতা অভিনেত্রীদের। এসব ছবি দেখলে এমন দৃশ্য সম্পর্কে দর্শকের ধারণা বদলে যাবে। হয়তো তারা এসব দৃশ্য দেখার সময় নতুনভাবে ভাবতে শুরু করবেন।

বিশ্বের অন্যতম জনপ্রিয় টাইটানিক সিনেমায় সবচেয়ে মুগ্ধ করার মতো একটি দৃশ্য জাহাজের সামনে রোজ ও জ্যাকের হাত ছড়িয়ে দাঁড়ানো। এই দৃশ্য দেখে মুগ্ধ হয়নি এমন দর্শক পাওয়া কঠিন। কিন্তু মনোমুগ্ধকর এই দৃশ্যের শুটিং কিন্তু এমন করে হয়নি। বরং পেছনে সবুজ স্ক্রিন দিয়ে একটি বারান্দার গ্রিলে দাঁড়িয়েছিলেন তারা। পরে প্রযুক্তির কল্যাণেই এমন মনোমুগ্ধকরে দৃশ্য দেখতে পান দর্শক।

গেম অব থ্রোনস সিনেমায় একটি দৃশ্যে বিশালাকারের একটি ড্রাগনকে আদর করেন অভিনেত্রী। সেই দৃশ্য দেশে হাড় হিম হয়েছে অনেক দর্শকের। তবে বাস্তবে এমন কিছুই করতে হয়নি অভিনেত্রীকে। তিনি শুধু একটি সবুজ কাঠিসদৃশ বস্তু ধরে ক্যামেরায় পোজ দিয়েছেন। বাকি কাজ হয়েছে প্রযুক্তির কল্যাণে।

 

গেম অব থ্রোনসের তৃতীয় সিজনের একটি দৃশ্যে অভিনেতাদের বিশাল বরফের পাহাড় বেয়ে উঠতে দেখা যায়। বস্তুত এই দৃশ্যের শুটিং হয়েছে একটি ঘরে ভেতর পেছনে সবুজ স্ক্রিন দিয়ে। আসল শুটিং এবং ছবির দৃশ্যের পার্থক্য আকাশ পাতাল।

 

দ্যা অ্যাভেঞ্জারস সিনেমায় একটি দৃশ্যে অভিনেতাকে হাল্কের সঙ্গে যুদ্ধ করতে দেখা যায়। ভয়ঙ্কর ওই লড়াই দেখে দর্শকের মুখে রা সরে না। তবে এই দৃশ্যের বাস্তব শুটিং দেখলে দর্শক ভয় নয় বরং হাসতে থাকবেন।

 

লাইফ অব পাই সিনেমায় বাঘ ও অভিনেতাকে একই নৌকায় দেখে আতকে উঠেছেন দর্শক। সেখানে তাদের বিভিন্ন দৃশ্য দেখে শিহরিত হননি এমন দর্শক খুব কম। অথচ এই দৃশ্যের শুটিং দেখলেই পরিস্কার হবে যে, সিনেমার নির্মাতারা দর্শককে কীভাবে বোকা বানিয়েছেন।

 

পাইরেটস অব ক্যারিবিয়ান: ডেড ম্যান চেস্ট সিনেমায় ভয়ঙ্কর রূপ নিয়ে হাজির হয়েছেন অভিনেতা। এই রূপে অনেক দর্শক ভয় পেয়েছেন আবার অনেক দর্শক এটি দেখতে সাহস পাননি। তবে সিনেমায় অভিনেতার যেমন রূপই থাকুক না কেন বাস্তবে এমন কিছুই করতে হয়নি তাকে।

 

বিশ্বের সবেচয়ে জনপ্রিয় সিনেমাগুলোর একটি হ্যারি পটার সিরিজ। এই সিনেমায় দর্শককে মুগ্ধ করতে নানা ধরনের অবিশ্বাস্য দৃশ্যে দেখা গেছে অভিনেতাকে। তবে তার কতটা যে তাকে কসরৎ করে করতে হয়েছে তা বলা মুশকিল।

ঢাকা টাইমস/২১ডিসেম্বর/একে