প্রতিদিনের খাবারে থাকুক শুকনো মরিচ, বলছে গবেষণা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৯, ১২:২৮

মরিচ, নামটা শুনলেই ঝাল ঝাল একটা বিষয় অনুভূত হয়। ছোটো এই সবজিটি ভিটামিন সিতে ভরপুর। আমাদের শরীরে প্রয়োজনীয় ভিটামিন সির বেশিরভাগই আসে মরিচ থেকে। এছাড়া হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় মরিচ।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, প্রতিদিনের খাবারে অন্তত কিছু পরিমাণ শুকনো মরিচ রাখা অত্যন্ত জরুরী। এতে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমে যাবে।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নালে প্রকাশিত একটি তথ্যে গবেষকরা জানিয়েছেন, প্রতিদিন আপনার খাবারের তালিকায় শুকনো মরিচ দিয়ে তৈরি যেকোনো একটি খাবারের পদ রাখা জরুরী। যা আপনার শরীর এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। এছাড়া যারা নিরামিষাশী তাদের দৈনন্দিন ডায়েটে শুকনো মরিচ থাকলে তা বিভিন্ন জটিলতা থেকে মুক্তি দেবে।

গবেষকরা ইতালিতে বসবাসকারি প্রায় ২২ হাজার ৮০০ লোকের উপর একটি গবেষণা চালিয়েছেন। গবেষণা করার সময় তারা প্রতিটি লোকের উপর আলাদা আলাদাভাবে পরীক্ষা চালিয়েছেন। সেখানে দেখা হয়েছে তারা কতবার কাঁচা মরিচ এবং শুকনো মরিচ খেয়েছেন।

গবেষণার শেষে যে তথ্যটি তুলে ধরা হয়েছে সেখানে দেখা গিয়েছে, যারা প্রতিদিন শুকনো মরিচ খেয়েছেন তাদের প্রত্যেকেরই হার্ট অ্যাটাক এবং স্টোকের ঝুঁকি অনেকাংশে কমে গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, যারা নিয়মিত শুকনো মরিচ খান তাদের হার্ট অ্যাটাক এবং অন্যান্য রোগের ঝুঁকি অন্তত ৪০ শতাংশ কম রয়েছে।

ঢাকা টাইমস/২১ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :