লন্ডনে বিজয় দিবস উদযাপন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৯, ২২:২৪

বাংলাদেশের ৪৯তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটির প্রতিনিধিত্বকারী সর্ববৃহৎ সংগঠন ‘গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে, সাউথ ইস্ট রিজিওনে’র উদ্যোগে ১৮ ডিসেম্বর সংগঠনের লন্ডনস্থ নিজস্ব কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপার্সন মোহাম্মদ ইছবাহ উদ্দীন এবং সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরী।

সভায় প্রধান অতিথি হিসাবে জিএসসির কেন্দ্রীয় চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান এবং বিশেষ অতিথি হিসাবে সংগঠনের পেট্রন সাবেক চেয়ারপার্সন একেএম আবু তাহের চৌধুরী ছিলেন।

আলোচনা সভায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, বিলেতে থেকেও আমরা প্রবাসীরা মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করেছি। মুক্তযুদ্ধে চূড়ান্ত বিজয় হওয়ার লক্ষ্যে অস্ত্র কিনার জন্য লন্ডন থেকে চাঁদা তুলে প্রবাসী সরকারের কাছে বৈদেশিক মুদ্রা পাঠিয়েছি। অনেকে লন্ডন থাকে সরাসরি ভারতে গিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্বজনমত সৃষ্টি করার জন্য বিভিন্ন দূতাবাসের সামনে বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছে হাজার প্রবাসী বাঙালি। রক্তাক্ত মুক্তিযুদ্ধ শেষে বিপর্যস্ত অবকাঠামো পুনর্গঠনের জন্য প্রবাসীরা আর্থিকভাবে অবদান রেখেছেন।

সভায় বক্তারা সঠিক মুক্তিযোদ্ধাদের স্বচ্ছ তালিকা গঠনের জন্য সরকারের নিকট দাবি জানান।

সভায় বক্তারা শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের সশস্ত্র বাহিনীর প্রধান সিলেটের কৃতিসন্তান এমএজি ওসমানীসহ সকল সেক্টর কমান্ডার বিশেষ করে শ্রদ্ধাভরে স্মরণ করেন সেই সব বীর মুক্তিযোদ্ধাদের যাদের রক্তের ও মা বোনের ইজ্জতের বিনিময়ে আজকের লাল-সবুজের পতাকা আমরা অর্জন হয়েছে।

আলোচনায় অংশ নেন- জিএসসির কেন্দ্রীয় সহসভাপতি এমএ আজিজ, সাউথ ইস্ট রিজিওনের সহসভাপতি সাবেক কাউন্সিলর মামুনুর রশিদ, কাউন্সিলর ফয়জুর রহমান, এমএ গফুর, সাউথ রিজিওনের সাধারণ সম্পাদক এমএ কুটি, সাউথ রিজিওনের সাধারণ সম্পাদক মুহিব উদ্দিন চৌধুরী, সহ-ট্রেজারার আবুল মিয়া, ইসি সদস্য সাবেক কাউন্সিলর রুহুল আমিন, সাংবাদিক খান জামাল আহমদ, ইয়ুথ সেক্রেটারি আজম আলী, সদস্য কমিউনিটি অ্যাক্টিভিস্ট ফারুক মিয়া, তাজ উদ্দীন আহমদ, আকমল হোসেন, কমিউনিটি অ্যাক্টিভিস্ট জাকির হোসেন, নুর বক্স, সিলেট টু লন্ডন ফেসবুক পেজে রিপোর্টার আমিনুর চৌধুরী, মোহাম্মদ গজম্বর আলী, সালেহ আহমেদ প্রমুখ।

সভার শেষ পর্বে বাংলাদেশ ও বিশ্ব মুসলিম উম্মাহর এবং মুক্তিযুদ্ধের সময় সকল আত্মত্যাগকারীদের এবং বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম সাঈদূর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ এবং আত্মার শান্তি ও রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন ইসি সদস্য কমিউনিটি নেতা মাওলানা আব্দুল কুদ্দুস।

সভা শেষে উপস্থিত সবাই নৈশভোজে অংশ নেন।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :