বাগেরহাটে বিএনপির আহ্বায়ক কমিটি

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৯, ২২:১৯

বাগেরহাটে জেলা বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠন করেছে কেন্দ্র। এটিএম আকরাম হোসেন তালিমকে আহ্বায়ক ও মোজাফফর রহমান আলমকে সদস্য সচিব করে ৩৫ সদস্যের ওই কমিটি অনুমোদন দেয় কেন্দ্র। নতুন এই কমিটিতে সদ্য বিদায়ী জেলা কমিটির সভাপতি এমএ সালামকে এক নম্বর সদস্য পদে রাখা হয়েছে। এছাড়াও তার অনুসারীদের অনেককেই সদস্য পদে রাখা হয়েছে। বিএনপির কেন্দ্রীয় কমিটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

তিনি গত ২১ ডিসেম্বর বাগেরহাট জেলা বিএনপির এই আহ্বায়ক কমিটির অনুমোদন দেন। রবিবার বিকালে সদ্য বিলুপ্ত কমিটি স্থানীয় সাংবাদিকদের কাছে এই তথ্য তুলে ধরেন।

তবে কেন্দ্র বাগেরহাটের নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করায় জেলা বিএনপির বর্তমান সভাপতি এমএ সালাম তা প্রত্যাখান করে কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন। কমিটি ঘোষণার প্রতিবাদে শনিবার বিকালে শহরের সরুই এলাকার বিএনপির দলীয় কার্যালয়ে তিনি এই কমিটি প্রত্যাখ্যান করে নতুন করে আবার কমিটি দিতে তার অনুসারীদের নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে।

ফলে ২০১৭ সালে গঠিত জেলা বিএনপির সভাপতি এম এ সালাম এবং সাধারণ সম্পাদক আলী রেজা বাবুর কমিটি বিলুপ্ত হলো।

নতুন এই কমিটির আহ্বায়ক এটিএম আকরাম হোসেন তালিম সালাম বিরোধী। তিনি এক সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন। আর সদস্য সচিব মোজাফফর রহমান আলম জেলা বিএনপির সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি এমএ সালামের অনুসারী হিসেবে পরিচিত। তিনি সদ্য বিলুপ্ত হওয়া কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন।

নতুন জেলা বিএনপির আহ্বায়ক কমিটিতে কামরুল ইসলাম গোরা, শমসের আলী মোহন, খাদেম নিয়ামুল নাসির আলাপ ও ড. ফরিদুল ইসলামকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। বাকিরা সব সদস্য।

এদিকে, কেন্দ্র বাগেরহাটের নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করায় জেলা বিএনপির বর্তমান সভাপতি এমএ সালাম তা প্রত্যাখ্যান করে কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন।

রবিবার বিকালে তিনি এই কমিটি প্রত্যাখ্যান করে নতুন করে আবার কমিটি দিতে তার অনুসারীদের নিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশ থেকে সদ্য ঘোষিত কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি দিতে কেন্দ্রকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দেন সদ্য বিদায়ী সভাপতি এমএ সালাম।

অন্যদিকে, কেন্দ্র বাগেরহাটের নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করায় বিএনপির দুই পক্ষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এতে বাগেরহাটে বিএনপির চলমান রাজনীতিতে নেতৃত্ব সংকট সৃষ্টি হতে পারে বলে মনে করছেন তৃণমূলের ত্যাগী নেতাকর্মীরা।

সদ্য বিলুপ্ত হওয়া জেলা কমিটির সভাপতি এমএ সালাম তার প্রতিক্রিয়ায় বলেন, দুর্দিনে দলের হাল ধরে ছিলাম। বিভিন্ন সময়ে সরকারবিরোধী আন্দোলনে এই নেতারা কোথায় ছিলেন। যাকে দলের আহ্বায়ক করা হয়েছে তিনি এক সময়ে দলের সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ১৯৯৬ সাল থেকে বিএনপিকে সাংগঠনিকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন। কমিটিতে স্থান পাওয়া অনেক নেতা নিষ্ক্রিয় ও প্রবাসী। বিগত দিনে কেন্দ্র কোন কর্মসূচি দিলে সেসময়ে তাদের কাউকে পাশে পাওয়া যায়নি। যাদের কমিটিতে রাখা হয়েছে তাদের অনেকেই এলাকায়ও থাকেন না। এই কমিটির অনেকেই অন্তত ২০ বছর আগে দল ত্যাগ করেছেন। আবার মৃত ব্যক্তিকেও কমিটিতে অর্ন্তভুক্ত করা হয়েছে। দলের অধিকাংশ নেতাকর্মী এই কমিটিকে মেনে নিতে পারছেন না। তারা এই কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন। এই কমিটি বহাল থাকলে আগামীতে বাগেরহাটে সরকারবিরোধী আন্দোলন থমকে যাবে এবং বিএনপি ধ্বংস হয়ে যাবে। তাই আগামী ৭২ ঘণ্টার মধ্যে কেন্দ্র এই কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি না দিলে বাগেরহাট জেলায় কঠোর আন্দোলনের হুমকি দেন এই বিদায়ী সভাপতি।

সালামের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলে নতুন কমিটির আহ্বায়ক এ টি এম আকরাম হোসেন তালিম বলেন, শহীদ জিয়াউর রহমানের হাতে গড়া বিএনপিকে বাগেরহাটে কুক্ষিগত রেখেছিলেন আগের সভাপতি এমএ সালাম। এই কমিটির মধ্য দিয়ে বিএনপি তার ভারমুক্ত হলো। সালামের সেচ্ছাচারিতার কারণে দলের তৃণমূলের নেতাকর্মীরা দল বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। তার কারণে রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন দলের অধিকাংশ ত্যাগী নেতাকর্মী। তার মতের বিরুদ্ধে কোন কথা বলতে গেলে তিনি নেতাকর্মীদের সাথে অশোভন আচরণ করতেন। তার অনুগতদের নিয়ে পকেট কমিটি করেছেন তারও অসংখ্য তথ্য প্রমাণ আমার কাছে আছে। দলের দলবিমুখ নেতাকর্মীরা নতুন এই কমিটি পেয়ে দারুণ খুশি। নতুন এই কমিটি আগামীতে দলকে সাংগঠনিকভাবে আরও শক্তিশালী করবে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে বেগবান করবে বলে মনে করেন এই নেতা।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :