স্ত্রীসহ আউয়ালের বিরুদ্ধে তিন মামলা করছে দুদক

প্রকাশ | ২৩ ডিসেম্বর ২০১৯, ২১:১৩ | আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯, ২১:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পিরোজপুর-১ আসনের সাবেক সাংসদ এবং জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে তিনটি মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার কমিশনের সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬(১) ধারায় পৃথক সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারির অনুমোদনও দিয়েছে কমিশন।

আউয়ালের দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে তদন্ত কর্মকর্তা হিসেবে রয়েছেন দুদকের উপ-পরিচালক মো. আলী আকবর।

মামলার সংক্ষিপ্ত বিবরণ-১ এ বলা হয়, আউয়াল ক্ষমতা অপব্যহারের মাধ্যমে ছয়জন ভুয়া ব্যক্তিকে ভূমিহীন দেখিয়ে সরকারি খাস জায়গা লিজ নিয়ে ওই জায়গায় স্ত্রী লায়লা পারভীনের নামে তিন তলা ভবন নির্মাণ করেছেন এবং তা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে ভাড়া দিয়েছেন। অবৈধভাবে দখলে রাখার অপরাধে আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলার অনুমোদন দিয়েছে দুদক।

অভিযোগের সংক্ষিপ্ত বিবরণ-২-এ বলা হয়েছে, একই প্রক্রিয়ায় স্বরুপকাঠী উপজেলায় ডাক বাংলোর কাছে সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে আধুনিক ডাক বাংলো নির্মাণের অভিযোগে আউয়ালের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আরও একটি মামলার অনুমোদন দিয়েছে দুদক।

অভিযোগের সংক্ষিপ্ত বিবরণ-৩ থেকে জানা যায়, পিরোজপুর শহরের খুমুরিয়া মৌজার জেএল-৪৬, খতিয়ান নং-২৯৩, রাজার পুকুর নামে পরিচিত ৪৪ শতাংশ সরকারি খাস জমির চারিদিকে প্রাচীর নির্মাণ করে দখলে রাখার অপরাধে আউয়ালের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপর একটি মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

পিরোজপুর-১ আসন থেকে ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার আওয়ামী লীগের টিকিটে সাংসদ হন আউয়াল। তবে ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। তার জায়গায় দলের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/জেআর/জেবি)