বাংলাদেশে ইবিএলের ইউনিয়ন পে ক্রেডিট কার্ড চালু

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৯, ১৯:১০

বাংলাদেশে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি কার্ড ব্র্যান্ড চালু করেছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। বার্ষিক ক্রয় লেনদেনের হিসেবে ইউনিয়ন পে কার্ড এশিয়া প্যাসিফিক অঞ্চলে বৃহত্তম এবং সারাবিশ্বে দ্বিতীয় বৃহত্তম।

গত রবিবার ইবিএল কর্তৃক ইউনিয়ন পে ক্রেডিট কার্ডের উদ্বোধন উপলক্ষ্যে রাজধানীর দি ওয়েস্টিন ঢাকা হোটেলে আয়োজিত এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, রিটেইল ও এসএমই ব্যাংকিং প্রধান এম. খোরশেদ আনোয়ার, ইউনিয়ন পে ইন্টারন্যাশনালের মহা-ব্যবস্থাপক আশুতোষ আগারওয়াল অনুষ্ঠানে বক্তব্য দেন।

চীনা রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, ‘ইবিএল কর্তৃক ইউনিয়ন পে ক্রেডিট কার্ডের প্রবর্তন বাংলাদেশ ও চীনের মধ্যে ক্রমবর্ধমান আর্থিক সহযোগিতার আরও একটি মাইলফলক। ইউনিয়ন পে ক্রেডিট কার্ড অবশ্যই আন্তর্জাতিক লেনদেনকে গতিশীল করা ছাড়াও ব্যবসার নতুন সুযোগ উন্মুক্ত করবে।’

নতুন কার্ড প্রবর্তনের মুহূর্তটিকে ঐতিহাসিক আখ্যা দিয়ে আলী রেজা ইফতেখার বলেন, ‘চীনের সর্ববৃহৎ কার্ড ব্র্যান্ডটি বাংলাদেশে চালু করতে পেরে আমরা আনন্দিত। ব্যাংকিংকে আরও সহজ, ঝামেলা মুক্ত এবং সম্মানিত গ্রাহকদের জন্য আরও আকর্ষণীয় করার লক্ষ্যে আমরা সর্বদাই উৎসাহী।’

‘চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে ইউনিয়ন পে কার্ডের ব্যাপক গ্রহণযোগ্যতা থাকার ফলে এই দেশগুলোর সঙ্গে আমাদের ব্যবসার ক্ষেত্রে বড় ধরনের সহায়তা পাওয়া যাবে বলে আমরা বিশ্বাস করি।’

আশুতোষ আগারওয়াল তার বক্তব্যে বলেন, ‘আমাদের নতুন প্রোডাক্ট ইউনিয়ন পে কুইকপাস ক্রেডিট কার্ড একটি কন্টাক্টলেস পেমেন্ট সমাধান যার মাধ্যমে কার্ডধারীরা দ্রুত এবং সহজে ইএমজি ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী ট্যাপ-এন্ড-গো পেমেন্ট করতে সক্ষম। এর মাধ্যমে কার্ডধারীদের জন্য উচ্চমাত্রার সুরক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত হয়।’

প্রাথমিকভাবে ইবিএল কর্তৃক ইস্যুকৃত ইউনিয়ন পে কার্ড ব্যাংকের দুই শতাধিক এটিএম বুথে গ্রহণ করা হলেও অদূর ভবিষ্যতে দেশের বিভিন্ন মার্চেন্ট আউটলেটে স্থাপিত তিন হাজারের অধিক পস (POS) টার্মিনালে কার্ডটি ব্যবহার করা যাবে।

ইবিএল কার্ডের সঙ্গে যুক্ত বিভিন্ন সুবিধা যেমন- ZIP, EasyCredit, Want2Byu উপভোগ করতে পারবেন গ্রাহকরা। এছাড়াও দেশে-বিদেশে সারা বছর ধরে ইবিএল এবং ইউনিয়ন পে কর্তৃক অফারকৃত বিভিন্ন মূল্যছাড় ও বিশেষ সুবিধাও থাকবে কার্ডধারীদের জন্য। কার্ডটির সঙ্গে যুক্ত রয়েছে সাত লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমা কভারেজসহ ট্রিপল বিমা কভারেজ।

সারাবিশ্বের ১৭৭টি দেশ ও অঞ্চলের দুই কোটি সত্তর লক্ষাধিক মার্চেন্ট আউটলেট এবং সতের লক্ষাধিক এটিএম বুথে ইউনিয়ন পে কার্ড গৃহীত হয়। চীনের মূল ভূখণ্ডের প্রায় সকল এটিএম ও মার্চেন্ট আউটলেটে ইউনিয়ন পে কার্ড ব্যবহার করা যায়। বিশ্বের দুই হাজারের অধিক প্রতিষ্ঠানের সঙ্গে ইউনিয়ন পে’র অংশিদারিত্ব রয়েছে।

বিশ্বব্যাপী ইউনিয়ন পে প্রিমিয়াম কার্ডধারীরা শপিং, ডাইনিং, থিমপার্ক, কার রেন্টাল হোটেল বুকিংয়ের ক্ষেত্রে ৩০ শতাংশ পর্যন্ত, প্রায়োরিটি পাস লাউঞ্জ মেম্বারশিপে ২০ শতাংশ পর্যন্ত এবং ট্রিপ.কম এর মাধ্যমে পেমেন্ট করলে ফ্লাইটের ক্ষেত্রে ৩০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় সুবিধা পেয়ে থাকেন।

বিশ্বের ৫৫টি দেশ ও অঞ্চল থেকে ইস্যুকৃত ইউনিয়ন পে’র কার্ড সংখ্যা বর্তমানে সাড়ে সাত শত কোটির অধিক, যার মধ্যে চীনের মূল ভূখণ্ডের বাইরে এই সংখ্যা ১২ কোটি। সারাবিশ্বে বর্তমানে কার্ডের মাধ্যমে ক্রয় লেনদেনের পরিমাণ বার্ষিক ৯৮.৩ বিলিয়ন মার্কিন ডলার।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :