ইতালিতে বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৯, ২৩:২৯

প্রবাসে বেড়ে উঠা আগামী প্রজন্মকে বাংলার গৌরবোজ্জ্বল ইতিহাস জানাতে এবং বিদেশিদের মাঝে বাংলা সংস্কৃতি ছড়িয়ে দিতে ইতালির ত্রেভিজো বাংলা স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হলো অঙ্কুরের বিশেষ প্রয়াস বাংলার বিজয় বিশ্বময় ও ঐতিহ্যবাসী পিঠা উৎসব।

ত্রেভিজো বাংলা স্কুলের আয়োজনে অনুষ্ঠিত অঙ্কুরের বিশেষ প্রয়াস বাংলার বিজয় বিশ্বময় ও ঐতিহ্যবাসী পিঠা উৎসবের অনুষ্ঠানে ত্রেভিজো ছাড়াও ভেনিসসহ আশপাশের শহর থেকে অনেকে অংশগ্রহণ করেন।

আয়োজনের ১ম পর্বে ৩টি বিভাগের শিশু-কিশোরা নরম হাতের রং তুলিতে বাংলাদেশের পতাকা, স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধের মাধ্যমে বিজয়ের মূল তাৎপর্য ফুটিয়ে তুলে। এসময় প্রায় শতাধিক প্রতিযোগী চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এছাড়াও পিঠা উৎসবে গ্রাম বাংলার দেশীয় ঐতিহ্যবাহী সংস্কৃতি উপস্থাপন করা হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে। যেখানে বিভিন্ন ও কারোকার্যের পিঠা প্রদর্শনী ও স্বাদ উপভোগ করেন দেশের বাইরে থাকা প্রবাসী ও বিদেশি অতিথিরা।

বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স সিকদার আশরাফুর রহমান। তিনি তার বক্তব্যে আয়োজনের প্রশংসা করেন।

ত্রেভিজো বাংলা স্কুলের সভাপতি কামরুল হাসান রাসেলের সভাপতিত্বে ও কামরুন নাহার তুলির উপস্থাপনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ত্রেভিজো শহরের সহকারী মেয়র আলেসান্দ্রো মানেরা, শিক্ষা বিষয়ক সচিব সিলভিয়া নিজেত্তো, বিশিষ্ট ব্যবসায়ী মনোয়ার ক্লার্ক, অঙ্কুর সংগঠনের প্রধান ও সর্ব ইউরোপ বাংলা প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির, বাংলা প্রেস ক্লাব ইতালির সভাপতি ও বাংলা টিভি ইউরোপ ব্যুরো প্রধান শাওন আহমেদ, এটিএন বাংলার ইতালি প্রতিনিধি ও বিশিষ্ট সাংবাদিক হাসান মাহমুদ, যমুনা টিভির জাকির হোসেন সুমন, সময় টিভির মাকসুদ রহমান, চ্যানেল প্রবাহ ও সাহিত্য প্রবাহ এর সাংবাদিক মাহফুজ রানাসহ আরো অনেকে।

শেষে চিত্রাংকন ও পিঠা উৎসবে অংশকারী সকল প্রতিযোগী ও বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন অতিথিরা। এ সময় শিশু-কিশোররা ছিল বেশ আনন্দিত। অভিভাবকরাও আয়োজনের প্রশংসা করেন।

ঢাকাটাইমসন/২৪ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :