কাঁঠালবাড়ি-শিমুলিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

মাদারীপুর প্রতি‌নি‌ধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৯, ০৯:১৫
ফাইল ছবি

ঘন কুয়াশার কারণে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও মাদারীপুর শিবচরের কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। গতকাল মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১১টা থেকে ফেরি বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন ঘাটে আটকা পড়ে তিন শতাধিক যানবাহনের যাত্রীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) বলছে, কয়েক দিন ধরে মধ্যরাতের পরে কুয়াশার তীব্রতা বাড়তে শুরু করে। এতে ব্যাহত হয় এ নৌপথে ফেরি চলাচল। পরে কুয়াশার তীব্রতা ভয়াবহ আকার ধারণ করলে ফেরির চালকেরা মার্কিং পয়েন্ট ও বিকন বাতি না দেখতে পেয়ে ফেরি চলাচল বন্ধ রাখেন।

দুই ঘাট থেকে ছেড়ে যাওয়া আটটি ফেরি যানবাহন ও যাত্রী নিয়ে মাঝনদীতে আটকা পড়ে। ফেরিগুলো নদীর মাঝে নোঙর করে রাখা হয়। কুয়াশা কেটে গেলে ফেরিগুলো ঘাটের দিকে রওনা হবে।

শিবচর হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) মোফাজ্জেল হোসেন বলেছেন, ফেরি বন্ধ থাকায় কাঁঠালবাড়ি ঘাটে শতাধিক গাড়ি আটকে পড়েছে। এসব গাড়ির মধ্যে অ্যাম্বুলেন্স, কুরিয়ার সার্ভিসের গাড়ি, পণ্যবাহী যানবাহন, নৈশ কোচ রয়েছে। কনকনে শীতের মধ্যে যাত্রীরা পড়েছেন দুর্ভোগে। অন্যদিকে শিমুলিয়া ঘাটেও শতাধিক গাড়ি পারের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট ব্যবস্থাপক আবদুল আলীম মিয়া জানান, ঘন কুয়াশার কার‌ণে ফে‌রি চলাচলে সমস্যা হওয়ায় দুর্ঘটনা এড়াতে রাত সাড়ে ১১টা থেকে ফে‌রি চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি আরও জানান, কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের হাজরা চ্যানেলটি অত্যন্ত সরু। এরপর আবার ওই চ্যানেলে বেশ কয়েকটি ড্রেজার দিন-রাত পলিমাটি খননের কাজ করছে। তাই রাতদিন প্রায় সকল সময়ই ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ। তারপর আবার কুয়ার মধ্যে ঝুঁকি অনেক বেশি। তাই কুয়াশার ঘনত্ব ক‌মে গে‌লে পুনরায় ফে‌রি চলাচল শুরু করা‌নো হ‌বে। বর্তমা‌নে এরুটে ছোট-বড় ১৬টি ফেরি চলাচল কর‌ছে।

ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :