৬.২ ডিগ্রিতে নামলো পঞ্চগড়ের তাপমাত্রা

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৯, ১১:০৭ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৯, ১১:০৬

পৌষ মাস আসার আগেই পঞ্চগড়ে তাপমাত্রা এক অংকে নেমে এসেছিল। মাঝে কয়েকদিন তাপমাত্রা ১০ ডিগ্রির ওপরে উঠলেও দুই দিন আগে তাপমাত্রা আবারও এক অঙ্কে নেমে আসে।

হিমালয়ের হিম বাতাসের কারণে বুধবার উত্তরের এই জেলাটিতে তাপমাত্রা কমতে কমতে নেমে এসেছে ৬ দশমিক ২ ডিগ্রিতে, যা এবার এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

বুধবার সকাল ৯টায় দেশের ও চলতি শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, বুধবার সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা অপরিবর্তিত থেকে সকাল ৯টায় একই রেকর্ড করা হয়। সারা দেশের মধ্য এবং চলতি শীত মৌসুমে এটা সর্বনিম্ন।

দেশের রেকর্ড কম তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ২০১৮ সালের ৮ জানুয়ারিতে ছিল এই তেঁতুলিয়ায়।

চলতি ডিসেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। বিস্তীর্ণ এলাকাজুড়ে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়।

থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

পঞ্চগড়ে গত কয়েকদিন দিনে গরম লাগলেও রাতের হিমেল হাওয়ায় বেশ শীত অনুভব হচ্ছে। লেপ-কম্বল গায়ে নিয়ে ঘুমাতে হলেও গত তিন দিন তেমন কুয়াশা দেখা যায়নি বলে জানিয়েছে জেলার বিভিন্ন এলাকার লোকজন। কিন্তু বুধবার তাপমাত্রা ৬ দশমিক ২ ডিগ্রিতে নেমে এলে দুর্ভোগ বাড়তে থাকে মানুষের। তীব্র শীতের কারণে কর্মহীন হয়ে পড়েছে সাধারণ মানুষ। এখন পুরো জেলার আকাশ কুয়াশায় ঢেকে আছে।

ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :