সূর্যগ্রহণের কারণে ক্রিকেট ম্যাচ বিলম্বিত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৯, ১৭:০৮ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৬

প্রকৃতির খেয়ালে পরি্বেশে নানা পরিবর্তন ঘটে, তাতে ক্রিকেট ম্যাচ বন্ধ হয় নানাভাবেই। কখনো বৃষ্টি আর মেঘলা আবহাওয়া, কখনো কুয়াশা, আবার সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপি কয়েকটি ম্যাচ বন্ধের কারণ ছিল দূষণ। তবে এবার ভারতের একাধিক ক্রিকেট ম্যাচ আটকে গেল সূর্যগ্রহণের কারণে!

বৃহস্পতিবার ছির বলয়গ্রাস সূর্যগ্রহণ। এর প্রভাবে বাংলাদেশের মত ভারতেও বেলা গড়ানোর সাথে সাথে আলোর পরিমাণ কমে যায়।

ভারতের রঞ্জি ট্রফিতে এদিন সূর্যগ্রহণের কারণে সবগুলো খেলাই হয়েছে দেরিতে। অবশ্য খেলা বন্ধের কারণ আঁধার নয়। সূর্যগ্রহণের ক্ষতিকর প্রভাব থেকে মাঠকর্মী, খেলোয়াড় ও আম্পায়ারদের নিরাপদে রাখতেই এই সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

রঞ্জি ট্রফির তৃতীয় রাউওন্ডের খেলা চলছে ১৭টি ভেন্যুতে। সাধারণত স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় দিনের খেলা শুরু হয়। কিন্তু সকাল সাড়ে আটটায় ভারতে শুরু হয় সূর্যগ্রহণ, যা চলে বেলা প্রায় সাড়ে বারোটা অবধি।

সূর্যগ্রহণের আলোর প্রভাবে শারীরিক ক্ষতির শঙ্কা থাকে বলে অনেকের ধারণা। বিসিসিআই তাই ঝুঁকি নিতে চায়নি। ম্যাচ সংশ্লিষ্টদের সুরক্ষায় একই সঙ্গে রঞ্জি ট্রফির ১৭টি ম্যাচের সময়ই প্রায় ২ ঘন্টা করে পিছিয়ে দেওয়া হয়। আংশিক সূর্যগ্রহণের কারণে এতগুলো ম্যাচ বিলম্ব হওয়ার ঘটনা আলোচনার জন্ম দিয়েছে।

সূর্যগ্রহণের কারণে ক্রিকেট ম্যাচ বাতিল হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। আন্তর্জাতিক ক্রিকেটেও এর কারণে খেলা বিলম্বিত করার ঘটনা রয়েছে। ১৯৮০ সালে ভারত-ইংল্যান্ড টেস্ট সূর্যগ্রহণের কারণে একদিন পিছিয়ে রিজার্ভ ডে’তে গড়ায়।

(ঢাকাটাইমস/২৭ ডিসেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :