আল নূর কালচারাল সেন্টারের আরবি ভাষা প্রতিযোগিতা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৯, ১৯:১৫

আল-নূর কালচারাল সেন্টার বাংলাদেশের আয়োজনে ও মাদরাসাতুল মা’আরিফ ঢাকার পরিচালনায় আরবি ভাষা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) ঢাকার মাতুয়াইলে অবস্থিত আল নূর এডুকেশন কমপ্লেক্স মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের লেকচারার ও আল নূর কালচারাল সেন্টার বাংলাদেশ-এর উপদেষ্টা মাওলানা শরাফাতুল্লাহ নদভীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল কাদের। প্রধান আলোচক ছিলেন কাতার ধর্মমন্ত্রনালয়ের ইমাম-খতিব ও আল নূর কালচারাল সেন্টার কাতার-এর নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ডিসকভারি অব ইসলাম বাহরাইন-এর পরিচালক ও চট্টগ্রামের আজিজুল উলূম বাবুনগর মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা হারুন আজীজী নদভী, জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী ঢাকা-এর আরবি সাহিত্য বিভাগীয় প্রধান মাওলানা সাইফুল ইসলাম মা’আরেফী, এশিয়ান ইউনিভার্সিটির সাবেক লেকচারার মাওলানা শাহাদাৎ হোসাইন নদভী, বড়কাটারা মাদরাসার শিক্ষক ও আল নূর কালচারাল সেন্টার বাংলাদেশ-এর প্রচার সম্পাদক মাওলানা আনসারুল হক ইমরান প্রমুখ।

প্রধান অতিথি ড. মোঃ আব্দুল কাদের বলেন, আরবি ভাষা কুরআনের ভাষা, জান্নাতের ভাষা, রাসুল সা.-এর ভাষা। একজন মুসলমান হিসেবে এই ভাষা আমাদের জানা উচিত, শেখা উচিত। নবীজী এই ভাষার জন্য গর্ব করেছেন। আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উপলক্ষ্যে আল নূর কালচারাল সেন্টার বাংলাদেশের এই আয়োজন যুগোপযোগী উদ্যোগ। আশা করি, আল নূর সেন্টার ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখবে এবং সারা দেশে এর ব্যাপ্তি ছড়িয়ে দেবে।

প্রধান আলোচক মাওলানা ইউসুফ নূর বলেন, আল নূর কালচারাল সেন্টার শুরু থেকে সাংস্কৃতিক, শিক্ষা ও গবেষণাধর্মী কাজ করে যাচ্ছে। বাংলাদেশে আরবি ভাষা প্রতিযোগিতা আল নূরের সেই কাজের একটি অংশ। এই প্রতিযোগিতায় ঢাকার বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নিয়েছে। প্রতিযোগীদের ব্যাপক অংশগ্রহণ আমাদেরকে এই মহৎ কাজে আরও বেশি উৎসাহ যুগিয়েছে। আগামীতে আমরা ব্যাপক আকারে এই প্রতিযোগিতা আয়োজনের চেষ্টা করবো ইনশাল্লাহ।

অনুষ্ঠানে আরবি কুইজ, আরবি হস্তলিপি ও আরবি বক্তৃতা তিনটি বিভাগের প্রতিটি বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে নগদ আর্থিক পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী সবাইকে সান্ত্বনা পুরস্কার ও সনদ দেয়া হয়।

পরিশেষে দোআর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। দোয়া পরিচালনা করেন আল নূর কমপ্লেক্স জামে মসজিদের খতিব মাওলানা ইসহাক আহমদ।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :