ইতালিতে তুসকোলানা নারী সংস্থার ‘শীতকালীন পিঠা উৎসব’

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৯, ২৩:০৮

ডিসেম্বর বাংলাদেশের বিজয়ের মাস। ১৯৭১ সালে পাকিস্তানির কাছ থেকে বিজয় লাভ করে বাংলাদেশ। এ মাসটিকে উদযাপনে বিদেশের মাটিতে দেশীয় ঐতিহ্য ছড়িয়ে দিতে শীতকালীন পিঠা উৎসবের আয়োজন করেছে ইতালির তুসকোলানা নারী সংস্থা ।

রোমের তুসকোলানায় স্থানীয় একটি হলে প্রবাসী বাংলাদেশি ও আগামীর প্রজন্মের কাছে পিঠা উৎসবের মধ্যদিয়ে তুলে ধরা হয় দেশীয় কৃষ্টি-সংস্কৃতি। এ সময় স্টল জুড়ে বিভিন্ন স্বাদের রকমারী নকশার পিঠা প্রদর্শন করা হয়।

তুসকোলানা নারী সংস্থার সভাপতি মেরিন খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোনিয়া রহমানের প্রাণবন্ত সঞ্চালনায় অতিথিরা আয়োজনের প্রসংশা করেন এবং এ ধরনের আয়োজন গ্রামবাংলার ঐতিহ্য বিদেশে ছড়িয়ে ভূমিকা রাখে বলে মন্তব্য করেন তারা।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালি সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, ইতাল বাংলা সম্মনয় ও উন্নয়ন সমিতির সভাপতি শাহ মোঃ তাইফুর রহমান ছোটন, বাংলাদেশ সমিতি ইতালি সভাপতি হাসানুজ্জামান কামরুল, সহ সভাপতি অ্যাড কামরুজ্জামান, সহ সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী বাবু, মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালি সভাপতি লায়লা শাহ্, সাধারণ সম্পাদক সৈয়দা রুনু, মহিলা সংস্থা ইতালি সাধারণ সম্পাদক সৈয়দা আরিফা আক্তার, বাংলাদেশ ব্যাংকার ব্যবসায়ী সমিতি ইতালির সভাপতি শাখাওয়াত হোসেন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সহ রোমের সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা। আমন্ত্রিত অতিথিরা স্টল ঘুরে দেখেন এবং নানান রকমের পিঠার স্বাদ গ্রহণ করেন।

আয়োজনে বিশেষ সহযোগিতায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মুনিয়া ইসলাম, সিনিয়র সহ সভাপতি তানজিম হুসাইন, সহ সভাপতি বিউটি আক্তার, ডলি আক্তার, সাথি, রিতি, সিপা, নাহার, যুগ্ম সাধারণ সম্পাদক হিরা মনির, উপদেষ্টা রিটা মুরাদ, এছাড়াও সিলভিয়া, রোজি, জুথি, শশি, নীলা সহআরো অনেকেই।

তুসকোলানা নারী সংস্থার সভাপতি মেরিন খান সকলকে ধন্যবাদ জানান এবং আগামীতেও বিভিন্ন আয়োজনে দেশ ও দেশীয় কৃষ্টি-সংস্কৃতিকে প্রবাসে তুলে ধরতে সকলের সহযোগিতা কামনা করেন।

ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :