কাঁথা-বালিশ নিয়ে ফের অনশনে পাটকল শ্রমিকরা

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৯, ২০:৪৪

মজুুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ১১ দফা দাবিতে ফের আমরণ অনশন শুরু করেছেন নরসিংদীর ইউএমসি জুটমিলের শ্রমিকরা। বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে রবিবার সন্ধ্যা ছয়টা থেকে কারখানার প্রধান ফটকে এ অনশন কর্মসূচি শুরু হয়।

আগেই প্রস্তুত রাখা অস্থায়ী মঞ্চে সন্ধ্যা থেকে কাঁথা-বালিশ নিয়ে অনশনে বসে পড়েন শ্রমিকরা। তীব্র শীত উপেক্ষা করে শ্রমিকদের উপস্থিতি বাড়তে থাকে অনশনস্থলে।

শ্রমিকরা জানান, দাবি বাস্তবায়নে শ্রম প্রতিমন্ত্রী আরো একমাস সময় চেয়েছেন। কিন্তু তাঁরা দাবি বাস্তবায়নের কোনো আশা দেখছেন না। তাই তারা ফের আমরণ অনশন শুরু করেছেন। এর আগে দাবি বাস্তবায়নে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে গত ১০ ডিসেম্বর থেকে শুরু করা আমরণ অনশন ১৩ ডিসেম্বর স্থগিত করেন পাটকল শ্রমিকরা। শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেন।

দাবি পূরণে শ্রমিকরা শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। এরইমধ্যে সিবিএ-ননসিবিএ নেতারা শ্রমমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে তিন দফায় বৈঠক করেন। কিন্তু কোনো সমাধানে আসতে না পারায় শ্রমমন্ত্রী আরো এক মাসের সময় চেয়েছেন। কিন্তু ওই এক মাস পর মজুরি কমিশন বাস্তবায়ন হবে কি না তা নিশ্চিত করেননি কেউই। শুধু সময়ক্ষেপণ করার অভিযোগ তুলে আন্দোলন ছাড়া দাবি বাস্তবায়নের বিকল্প কোনো পথ দেখছেন না বলে জানান পাটকল শ্রমিকরা।

পাটকল শ্রমিকদের অন্য দাবির মধ্যে রয়েছে পাটকলগুলো আধুনিকীকরণ, অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণ, জুট গুডস ম্যান্ডেটরি অ্যাক্ট পূর্ণাঙ্গ বাস্তবায়ন, বকেয়া পিএফ ও গ্রাচ্যুইটির টাকা প্রদান, পাট মৌসুমে কাঁচা পাট ক্রয়ে অর্থ ছাড়সহ ১১ দফা।

ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :