সালতামামি ২০১৯

শিল্প-চলচ্চিত্রে পাওয়ার বছর, হারানোর বছর

সায়রা সামসিয়া
ঢাকাটাইমস
| আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ১২:২১ | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৯, ১২:০৬

মহাকালের পরিক্রমায় প্রকৃতির অমোঘ নিয়ম মেনে পুরোনো বছর গিয়ে নতুন বছর আসে। বিনোদন জগতের জন্য গত বছর ছিল ঘটনাবহুল। দেশের শোবিজ অঙ্গন থেকে শুরু করে হলিউড পর্যন্ত ছিল বিচিত্র সব খবরের সমাহার। বিদায়ী বছরে আমরা হারিয়েছি দেশ-বিদেশের অনেক নামিদামি কৃতী ব্যক্তিত্বকে। নতুন বছরের প্রাক্কালে ফিরে দেখা যাক ২০১৯ সালের দেশ-বিদেশের শোবিজ অঙ্গনের আলোচিত ঘটনাগুলো।

মিথিলার বিয়ে

এ বছর ছোটপর্দার অভিনেত্রী মিথিলা বিভিন্ন সময় আলোচনায় ছিলেন। গায়ক তাহসানের সঙ্গে ডিভোর্সের পর প্রথমে গুঞ্জন উঠে বন্ধু জনের সঙ্গে প্রেমের খবর। তারপর শোনা যায় ওপার বাংলার পরিচালক সৃজিতের সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন। তারপর ভাইরাল হয় পরিচালক ফাহমির সঙ্গে অন্তরঙ্গ কিছু ছবি। এসব কিছুর পর সৃজিত-মিথিলার বিয়ে নিয়ে কিছুদিন রব উঠে। প্রথমে সেটা সৃজিত অস্বীকার করলেও সবাইকে জানিয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৬ ডিসেম্বর বিয়ে করেন তারা। কলকাতায় সৃজিত মুখার্জির বাসায় তাদের বিয়ে রেজিস্ট্রি করা হয়। ঘরোয়াভাবে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিথিলার বাবা-মা, ভাইবোন এবং সৃজিতের পরিবারের মানুষ। আরও ছিলেন এই দুই তারকার ঘনিষ্ঠ কয়েকজন বন্ধু, তারা সবাই চলচ্চিত্রের খুব পরিচিত মুখ।

গালি বয় রানা

এক গানেই বাজিমাত করে ১০ বছরের গালি বয় রানা। মূল নাম রানা মৃধা। ১০ বছরের রানার পরিচিতি এখন একজন র‌্যাপ গায়ক হিসেবে। শুধু ঢাকাই নয়, ঢাকা ছাড়িয়ে দেশের আনাচে-কানাচে পৌঁছে গেছে রানার নাম। কেবল দেশেই নয়, দেশের সীমানা পেরিয়ে রানা এখন দারুণ জনপ্রিয় ওপার বাংলাতেও। সেখানকার পত্র-পত্রিকাও রানাকে নিয়ে খবর ছাপছে। শহরের কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকার আট নম্বর গলিতে তার বসবাস।

সম্প্রতি তার গাওয়া র‌্যাপ-ভিডিও চমকে দিয়েছে সবাইকে। শহর-বন্দরের গলি, ফুটপাতে থাকা তার মতো হাজার হাজার রানার জীবনকথা, পাওয়া না-পাওয়া, বঞ্চনার চিত্র ফুটে উঠেছে ভাইরাল হওয়া রানার ভিডিওতে। সমাজের অনেক রানার বঞ্চনার প্রতিচ্ছবি যেন উঠে এসেছে। বদলে যাওয়া রানার জীবনের শুরুর গল্পটি ছিল এরকম। প্রতিদিনের মতোই বিশ্ববিদ্যালয় এলাকায় ফুল বিক্রি করছিল রানা। বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের সামনে বাইক নিয়ে দাঁড়িয়েছিলেন আরবী সাহিত্যের ছাত্র মাহমুদ হাসান তবীব। ফুল বিক্রি করতে করতে রানা তার কাছে ছুটে গিয়ে বাইকে চড়ার আবদার করে। তবীবও ফেরাননি। রানাকে বসিয়ে নিয়েছিলেন বাইকে। তারপর পথ চলতে চলতে জিজ্ঞাসা করেন, তুই গান গাইতে পারিস? বাইকে বসেই রানা সেদিন তবীবকে শুনিয়েছিল একটা গানের কয়েকটা লাইন। তবীব বাংলায় র‌্যাপ বানানোর স্বপ্ন দেখতেন। যেন এখানেই মিলে গেল সব কিছু। যেন হাতের কাছেই পাওয়া গেল এমন কাউকে। যে তবীবের স্বপ্নটাকে বাস্তব করে দিতে পারবে। যেই ভাবা সেই কাজ। তবীবই রানাকে নিয়ে এক্সপেরিমেন্ট শুরু করলেন। আর তাতেই বাজিমাত।

বিদায় লিজেন্ড জনপ্রিয় বাংলা গানের সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল মারা গেছেন ২২ জানুয়ারি ২০১৯। বাসায় হার্ট অ্যাটাক করার পর তাকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তিনি একই সঙ্গে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ছিলেন। বাংলাদেশের কয়েকশ চলচ্চিত্রে আহমেদ ইমতিয়াজ বুলবুল সংগীত পরিচালনা করেছেন। এসব গান দর্শকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। একসময় তার সুর করা গানগুলো ছিল শ্রোতা-দর্শকদের মুখে মুখে। তার লেখা এবং সুর করা বহু জনপ্রিয় গানের শিল্পী ছিলেন রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, খালিদ হাসান মিলু, কনক চাঁপা এবং সামিনা চৌধুরী। ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন’, ‘পড়ে না চোখের পলক’, ‘আমার গরুর গাড়িতে বৌ সাজিয়ে’, ‘আম্মাজান আম্মাজান’, ‘ঘুমিয়ে থাকো গো সজনী’, ‘চিঠি লিখেছে বউ আমার’, ‘জাগো বাংলাদেশ জাগো’- এ রকম অসংখ্য জনপ্রিয় বাংলা গানের সুর করেছেন তিনি। তিনি একজন মুক্তিযোদ্ধাও। আহমেদ ইমতিয়াজ বুলবুল মাত্র ১৫ বছরে বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলাদেশে সংগীতাঙ্গনে অবদানের জন্য তিনি একুশে পদক এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

কিংবদন্তি কৌতুকাভিনেতার মৃত্যু ঢাকা সিনেমার কিংবদন্তি কৌতুকাভিনেতা টেলি সামাদ মারা যান ৬ এপ্রিল। রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার তুখোড় ছাত্র টেলি সামাদের ছিল অভিনয়ের নেশা। সেই নেশার টানেই ১৯৭৩ সালে ‘কার বউ’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে পা রাখেন। চার দশকে পাঁচ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

ভাইরাল কিছু মিউজিক ভিডিও এই বছর নিন্দিত ও নন্দিত হয়েছে বেশ কয়েকটি মিউজিক ভিডিও। নিন্দার শিকার হয় সালমান মুক্তাদিরের ‘অভদ্র প্রেম’ এই মিউজিক ভিডিওটি। তবে বেশি সংখ্যক ভিউর রেকর্ড গড়ে ‘ও মেয়ে কথা না কইয়া তুমি যাইয়ো না’, ‘লেভেলে নাই’ এই গানগুলো। এ বছর নেট জগতে বেশ সাড়া ফেলে এই মিউজিক ভিডিওগুলো।

রিয়েলিটি শো’র তামাশা মিস ওয়ার্ল্ড বাংলাদেশ এবং কে হবে মাসুদ রানার মতো রিয়েলিটি শোগুলোর জাজ এবং প্রতিযোগীদের নিয়ে বেশ সমালোচনা হয় এ বছর। কে হবে মাসুদ রানার অন্যতম জাজ। ইফতেখার ফাহমির প্রতিযোগীদের সঙ্গে খারাপ ব্যবহার সোশ্যাল মিডিয়ায় বিতর্কের সৃষ্টি করে। মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগীদের ফাইনাল রাউন্ডে স্টেজে দেওয়া কিছু হাস্যকর উত্তর নিয়েও সমালোচনার ঝড় উঠে সোশ্যাল মিডিয়া ও শোবিজ অঙ্গনে। কেউ কেউ এসব অনুষ্ঠানের কোয়ালিটি এবং ম্যানেজমেন্ট নিয়েও প্রশ্ন তুলেছেন।

ভিক্ষুক থেকে সেলিব্রেটি লতা মুঙ্গেশকরের গান গেয়ে পশ্চিমবঙ্গের রানাঘাটের রানু মণ্ডল এখন রীতিমতো সেলিব্রেটি। দারিদ্র্যের সঙ্গে লড়াই করা এই মানুষটি মনে করেন, গান তার জীবনে জলের মতোই বেঁচে থাকার জন্য অপরিহার্য। যাতায়াতের পথে স্টেশন চত্বরেই রানুর গান শুনে মুগ্ধ হয়ে তা রেকর্ড করেন অতীন্দ্র। রানু গায় কিংবদন্তি লতা মুঙ্গেশকরের গাওয়া বিখ্যাত ‘পেয়ার কি এক নাগমা’ গানটি। বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে স্বভাবতই খেয়ালের বশে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে বন্ধুদের সঙ্গে ভিডিওটি শেয়ার করেন অতীন্দ্র। একজন ভিক্ষুকের এমন সুরেলা কণ্ঠ সাড়া ফেলে সামাজিক যোগাযোগমাধ্যমে। মুহূর্তেই ভাইরাল হয়ে যায় গানটি। আর এই ভাইরাল গানেই রাতারাতি জীবন বদলে গেছে রানু মণ্ডলের। ‘সুপারস্টার সিংগার’ রিয়েলিটি শোতে রানুর গান শুনে বিচারকের আসনে থাকা হিমেশ শুধু মুগ্ধই হননি তিনি মঞ্চেই রানুকে তার সিনেমায় প্লেব্যাক করেন। ‘তেরি মেরি কাহানি’ এই গানে নারীকণ্ঠে সুর দেয় রানু মণ্ডল।

‘মিটু’ অভিযান হলিউডের পর বলিউডে ‘# মিটু’ অভিযান শুরু হয় ২০১৮ সালে। বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত প্রথম যৌন হেনস্তার অভিযোগ আনেন বলিউডের প্রভাবশালী অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে। এরপর একে একে নামজাদা চিত্রপরিচালক, সংগীত পরিচালক ও অভিনেতারা এই অভিযোগে অভিযুক্ত হতে থাকেন। ২০১৯ সালও সরব ছিল মিটু অভিযানে উঠে আসা কিছু চাঞ্চল্যকর নাম। প্রবীণ অভিনেতা অলোক নাথ, চিত্রপরিচালক বিকাশ বহেল ও রাজু হিরানি, সুভাষঘাই, অভিনেতা রজতকাপুর, সংগীত পরিচালক অনুমালিক, সংগীতশিল্পী কৈলাশ খের, অভিজিৎ ভট্টাচার্য, পরিচালক সাজিদ খানসহ অনেকেই এর আঁচে সটকে পড়েন বলিউডের মূল ধারা থেকে।

অ্যাভেঞ্জার অ্যান্ড গেইম অ্যাভেঞ্জারের শেষ সিক্যুয়াল এলো ২০১৯ সালের এপ্রিলে। পরিচালনায় ছিলেন অ্যান্থনি রুশো ও জোরুশো।

আয়রনম্যানের ক্যারিশমা দেখলো বিশ্ব গত বছরের ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটিওয়ার’-এর দৃশ্যায়ন হিসাবে নিলে বলতেই হবে, ২০১৯ সালের অন্যতম সেরা আকর্ষণ ছিল এ সিনেমা।

জোকারের রেকর্ড ভঙ্গ পৃথিবীর সেরা অ্যান্টি হিরো হিসেবে জোকার নতুন নয়। জ্যাক নিকলসন থেকে হিথ লেজার, সবাইকে মাথায় রাখলেও টড ফিলিপ্সের ন্যারেশন সম্পূর্ণ আলাদা। ক্রিস্টোফার নোলানের জোকারের মতো সর্বগ্রাসী আতঙ্ক নয়, বরং এ জোকার বিপ্লবের প্রতীক। ডিসির ঘরানা থেকে অনেকটাই আলাদা এই ছবি। ব্লকবাস্টার এই মুভিটি ভেঙেছে অতীতের সব রেকর্ড। মুভিটি এ বছরের ৮ম সর্বোচ্চ আয় করা মুভি এবং জ-জধঃবফ মুভি হিসেবে সর্বকালের ৪র্থ সর্বোচ্চ আয় মুভি জোকার। মুভিটি ৭৬তম ভেনিস ফিল্ম ফেস্টিভালে ৩১ আগস্ট প্রদর্শিত হয় এবং সেখান থেকে গোল্ডেন লায়ন পুরস্কার পায়।

মিস ইউনিভার্স দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ সুন্দরী মিস ইউনিভার্স ২০১৯-এ বিজয়ী হয়েছেন দক্ষিণ আফ্রিকার সুন্দরী জোজি বিনিতুনজি। তিনি একজন শ্বেতাঙ্গ। তিনি তৃতীয় দক্ষিণ আফ্রিকান এবং ২০১১ মিস ইউনিভার্স মুকুটধারী লেইলা লোপেজের পর প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে এই মুকুট অর্জন করেন।

গ্র্যাম্পি ক্যাটের মৃত্যু ছোট্ট একটি বিড়াল। মুখে প্রবল গাম্ভীর্য আর চোখের ভঙ্গিমায় সহজেই সবার নজর কেড়ে নিয়েছিল। হাবভাবের কারণে ছোট্ট এই বিড়ালটি ইন্টারনেটে বেশ পরিচিত। তার গুরু গম্ভীর হাবভাব আর রাগী চেহারার জন্য নাম দেওয়া হয়েছিল ‘গ্র্যাম্পি ক্যাট’। নেট দুনিয়ায় বিড়ালটির ভক্তের অভাব নেই।

ফেসবুকে গ্র্যাম্পির ফলোয়ার ৮৫ লাখ, ইনস্টাগ্রামে ২৫ লাখ আর টুইটারে ফলোয়ারের সংখ্যা ১৫ লাখের বেশি। গুরু গম্ভীর হাবভাবের জন্য ইন্টারনেটে শতসহস্র মানুষের মন জয় করে নিয়েছিল গ্র্যাম্পি। ছবি থেকে ভিডিও শেয়ার করলেই পড়তো হাজার হাজার লাইক। মানুষের ভালোবাসা পেয়ে রীতিমতো স্টার সেলিব্রেটি হয়ে উঠেছিল বিড়ালটি। লাখ লাখ ভক্তকে কাঁদিয়ে ১৪ মে মারা যায় সেই সেলিব্রেটি বিড়ালটি। বিড়ালটি মাত্র ৭ বছর বয়সে মৃত্যু হয়েছে। গ্র্যাম্পি ক্যাটর আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ পরিবার ও অসংখ্য অনুরাগী।

নিকোলাস কেজের ডিভোর্স বিয়ের মাত্র চারদিনের মাথায় বিয়ে বাতিল চেয়ে আদালতের কাছে আবেদন করেছেন মার্কিন অভিনেতা নিকোলাস কেজ। মেকআপ আর্টিস্ট এরিকা কোইকির সঙ্গে এক বছর প্রেমের পর বিয়ে করেছিলেন তারা।

পুরোনো প্রেমিকের সঙ্গে ফের জুটি চার বছর পর জুটি বাঁধতে চলেছেন সাবেক প্রেমিক যুগল রণবীর কাপুর ও দীপিকা পাডুকোন। জানা গেছে, পরিচালক লাভ রঞ্জনের পরবর্তী সিনেমায় চুক্তিবদ্ধ হচ্ছেন তারা। সর্বশেষ ২০১৫ সালেই ইমতিয়াজ আলীর তামাশা সিনেমায় দেখা গিয়েছিল এই দুজনকে।

২০ কেজি ওজন কমালেন যিনি এদিকে লাল সিংচাড্ডা ছবির জন্য নিজের ২০ কেজি ওজন কমাচ্ছেন মি. পারফেক্টশনিস্ট আমির খান। কারণ ছবিটিতে একেবারে রোগা একজন ব্যক্তি হয়ে হাজির হবেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :