ইউএমসি জুট মিলে দ্বিতীয় দিনেও আমরণ অনশন

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৪

মজুুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ১১ দফা দাবিতে ফের আমরণ অনশন সোমবার দ্বিতীয় দিনেও অব্যাহত রয়েছে নরসিংদীর ইউএমসি জুট মিলে। এর আগে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে রবিবার সন্ধ্যা ৬টা থেকে ইউএমসি জুট মিলের প্রধান গেইটে অনশন কর্মসূচি শুরু করেন শ্রমিকরা।

অস্থায়ী মঞ্চে সন্ধ্যা থেকে কাঁথা বালিশ নিয়ে অনশনে বসেন শ্রমিকরা। পরে রাত ১০টায় মিলের দ্বিতীয় শিফট শেষ হলে প্রায় সকল শ্রমিক অনশনে যোগ দেন। তীব্র শীত উপেক্ষা করে অনশন করেন শ্রমিকরা।

এসময় শ্রমিকরা বলেন, বড় কর্মকর্তারা দুর্নীতি করে জুট মিলগুলোর কোটি কোটি টাকা লোকসান করেন। তারা ন্যায্য বেতন ভাতাও পান। আমরা শ্রমিকরা কঠোর পরিশ্রম করেও ন্যায্য মজুরি পাই না। আমাদের কোন কারণে মিলে লোকসান হয় না। আমরা উৎপাদন ঠিকই করি, কিন্তু পেটের ভাত জুটে না। তাই আমরা আমাদের ন্যায্য দাবি, বাস্তবায়নের জন্য আমরণ অনশন করছি। আমাদের দাবি বাস্তবায়নে শ্রম প্রতিমন্ত্রী একমাস সময় চেয়েছেন। কিন্তু তারা দাবি বাস্তবায়নের কোনো আশা দেখাননি। তাই ফের আমরণ অনশন শুরু এবং তা অব্যাহত থাকবে।

এর আগে গত ১০ ডিসেম্বর থেকে ১১ দফা দাবি বাস্তবায়নে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে শুরু হওয়া আমরণ অনশন ১৩ ডিসেম্বর স্থগিত করেন পাটকল শ্রমিকরা। শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেন।

দাবি পূরণে শ্রমিকরা শনিবার (২৮ ডিসেম্বর) পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। এরইমধ্যে সিবিএ-ননসিবিএ নেতারা শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে তিন দফায় বৈঠক করেন। কিন্তু কোনো সমাধানে আসতে না পারায় শ্রমমন্ত্রী আরো এক মাসের সময় চেয়েছেন। কিন্তু ওই এক মাস পর মজুরি কমিশন বাস্তবায়ন হবে কি না তা নিশ্চিত হতে পারছেন না শ্রমিকরা।

শুধু সময়ক্ষেপন করার অভিযোগ তুলে আন্দোলন ছাড়া দাবি বাস্তবায়নের বিকল্প কোন পথ দেখছেন না বলে জানান পাটকল শ্রমিকরা।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :