মাছ চাষের নতুন প্রযুক্তি ‘বায়োফ্লক’

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৯, ১১:২১

বায়োফ্লক প্রযুক্তি হচ্ছে মাছ চাষ করার লাভজনক একটি কৃত্রিম পদ্ধতি। বায়োফ্লক প্রযুক্তির মূলনীতি হল এটা হেটারোট্রপিক

ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধিকে ত্বরান্বিত করে। পানিতে উচ্চ কার্বন-নাইট্রোজেন অনুপাত নিশ্চিত করার মাধ্যমে যা ক্ষতিকর অ্যামোনিয়াকে অণুজীব আমিষে রূপান্তর করে। এটি একটি পরিবেশ বান্ধব বিকল্প প্রযুক্তি যা ক্রমাগতভাবে পানিতে বিদ্যমান পুষ্টি উপাদানগুলোকে পুনঃআবর্তন এর মাধ্যমে পুনঃব্যবহার নিশ্চিত করে।

ট্যাংকের পানি খুব কম পরিবর্তন উক্ত ট্যাংকে বিদ্যমান অণুজীবের বৃদ্ধির সহায়ক হয় বলে এটি একটি টেকসই প্রযুক্তিতে রূপান্তরিত হয়েছে। এই প্রযুক্তি অনেক আগে থেকে বিভন্ন দেশে অনেক সাফল্য অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় এই বছরে বাংলাদেশে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে অনেকে। এবং অনেকেই জেনে না জেনে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করছেন।

বায়োফ্লক নিয়ে ইতিমধ্যে অনেকেই চাষের পাশাপাশি প্রশিক্ষণের ব্যবস্থা করছেন । এরকম একটি কৃষি ভিত্তিক অনলাইন প্রতিষ্ঠান কৃষি বাজার এর চেয়ারম্যান জি.এ টুটুল বলেন, মৎস্য খাতকে আরো ত্বরান্বিত করতে, আমাদের দেশে বেকারত্ব দূরীভূত করার লক্ষ্যে এবং স্বল্প খরচে অল্প জায়গায় অধিক পরিমাণে মৎস্য উৎপাদনে বায়োফ্লক প্রযুক্তির বিকল্প নেই বললেই চলে। এ প্রযুক্তি ভারতসহ বিভিন্ন দেশে সারা পেয়েছে। দেশের কৃষিপ্রেমীদের কথা চিন্তা করে আমরা এই প্রতিষ্ঠানের মাধ্যমে বায়োফ্লক পদ্ধতিতে ব্যবহৃত সকল সরঞ্জাম , সহযোগিতা এবং প্রশিক্ষণ সরবরাহ করছি ।

তিনি আরও জানান, বায়োফ্লক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হয়। কিন্তু আমাদের দেশে এ প্রযুক্তির মাধ্যমে মাছ চাষ এখনও ব্যাপকভাবে শুরু হয়নি। তাই আমাদের দেশে সচরাচর চাষকৃত মাছ যেমন- তেলাপিয়া, শিং, মাগুর, পাবদা, গুলশা ও চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা যেতে পারে। তবে, যারা নতুন করে এই প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ শুরু করতে চান তারা অবশ্যই প্রথমে বায়োফ্লক প্রশিক্ষণ গ্রহণ করবেন। তারপর চাষ শুরু করবেন। কারণ এটি বিজ্ঞানসম্মত। প্রশিক্ষণ ব্যতীত শুরু করলে অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

জি. এ টুটুল বলেন, ‘কৃষকদের যাতে ক্ষতি না হয়, সে কথা মাথায় রেখে তিনি তার প্রতিষ্ঠান কৃষি বাজার এর উদ্যোগে দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে করে যারা বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করতে বা শিখতে চাচ্ছেন, তারা অন্তত উপকৃত হবেন এবং এর পাশাপাশি সব রকমের সরঞ্জাম থেকে শুরু করে মাছের পোনা, মাছের খাবার এবং সব রকম সহযোগিতা পাবেন।

বায়োফ্লক প্রযুক্তিতে মাছ চাষের ক্ষেত্রে যেসব বিষয় লক্ষ্য রাখতে হয়ঃ

১। উপকারী ব্যাকটেরিয়ার উৎস

২। নিয়মিত পানির গুণাগুণ পরীক্ষা

৩। তাপমাত্রার হ্রাস বৃদ্ধি

৪। কারিগরি জ্ঞান সমৃদ্ধ জনবল

৫। সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ

এই প্রযুক্তির প্রশিক্ষণ থেকে শুরু করে সরঞ্জাম সব কিছু এই ঠিকানায় পাবেন www.krishibazar.com.bd

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :