রাণীনগর-কালীগঞ্জ সড়ক

গতিহীন কাজে লাখো মানুষের দুর্ভোগ

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৯, ১৭:২২

নওগাঁর রাণীনগর উপজেলা গোলচত্বর থেকে কালীগঞ্জ পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তার কাজ চলছে গতিহীনভাবে। ফলে স্থানীয় কয়েকশত গ্রামের লাখো মানুষ চরম দুর্ভোগে আছে।

এদিকে ঢিলেঢালা কাজে এলাকাবাসীর দুর্ভোগে চরম ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় সাংসদ ইসরাফিল আলম।

রাণীনগর উপজেলা গোলচত্বর থেকে নাটোরের সিংড়া উপজেলার কালীগঞ্জ পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা এলজিইডি থেকে দীর্ঘদিন আগে পাকাকরণ করা হয়। নওগাঁ থেকে রাণীনগর হয়ে সিংড়ার কালীগঞ্জ বাজারের মধ্যদিয়ে নাটোরের সাথে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে এলজিইডি থেকে সড়ক ও জনপদ বিভাগে হস্তান্তর করা হয়। এরপর রাস্তাটি প্রশস্ত, আধুনিকায়ন, মজবুত এবং ২৬টি কালভার্ট, চারটি সেতু নির্মাণ করতে মোট ১০৫ কোটি টাকা ব্যয়ে টেন্ডার দেয়া হয়। টেন্ডারের পর ২০১৯ সালের শুরুতে শুধুমাত্র তিনটি সেতু ও ৪-৫টি কালভার্টের কাজ শুরু করা হলেও এখন পর্যন্ত এসব কাজ শেষ করতে পারেনি সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান। এছাড়া ২২ কিলোমিটার রাস্তার মধ্যে আবাদপুকুর থেকে কালীগঞ্জ পর্যন্ত মাত্র ৮-১০ কিলোমিটার রাস্তার পাকা অংশ তুলে খোওয়া বালু দিয়ে ভরাট করা হয়েছে। এছাড়া রাণীনগর-আবাদপুকুর রাস্তার আমগ্রাম মোড় থেকে খানপুকুর মোড় পর্যন্ত রাস্তার এক পাশের পাকা অংশ তুলে খনন করে প্রায় দুই মাস ধরে ফেলে রাখা হয়েছে। এতে ওই রাস্তার একপাশ দিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এতে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এছাড়া অবশিষ্ট প্রায় ১০-১২ কিলোমিটার খানা-খন্দে ভরা রাস্তার কাজে এখনো হাত পড়েনি।

পথচারীরা বলছে, দীর্ঘদিন রাস্তাটি সংস্কার না করায় এবং গত বর্ষায় রাস্তার এমন বেহাল অবস্থা হয়েছে যে চলাচলে একদম অযোগ্য হয়ে পড়েছে। এলাকার পূর্বাঞ্চল থেকে রাণীনগর এবং জেলা সদরে ব্যবসার জন্য ধান, চাল, সারসহ বিভিন্ন মালামাল পরিবহন, চিকিৎসা নিতে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে। প্রতিটি যানবাহন চলছে অত্যন্ত ঝুঁকি নিয়ে। ফলে চরম দুর্ভোগে পড়েছেন এলাকার লাখো মানুষ।

এতে ক্ষোভ প্রকাশ করে স্থানীয় সাংসদ ইসরাফিল আলম বলেছেন, প্রতি বছর রাস্তা-ঘাট, সেতু, কালভার্ট নির্মাণ ও সংস্কারে সরকার হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দেয়। কিন্তু ওই সব রাস্তা, সেতু, কালভার্টের কাজ যথাসময়ে না হওয়ায় এবং কিছু ঠিকাদারি প্রতিষ্ঠানের কারণে সরকারের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হচ্ছে।

নওগাঁ জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক বলেন, রাণীনগর-কালীগঞ্জ রাস্তার কাজ শেষ করতে আগামী ৮ মে পর্যন্ত নির্ধারিত সময় রয়েছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট ঠিকাদারদের কাজ জোরদার ও শেষ করতে বেশ কয়েকটি পত্র দেয়া হয়েছে। আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যেই তারা কাজগুলো শেষ করবেন।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :