জুটমিল শ্রমিক অনশনে শিক্ষার্থীদের একাত্মতা

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২০, ১৭:১২

মজুুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি প্রদানসহ ১১ দফা দাবিতে ৫ম দিনের মতো আমরণ অনশন করেছেন নরসিংদীর ইউএমসি জুটমিলের শ্রমিকরা। পঞ্চম দিন বৃহস্পতিবার সকাল থেকে মাথায় কাফনের কাপড় বেধে অনশন করছেন তারা। নামাজের বিরতি ছাড়া দিনরাত মিলের সামনে চটের (বস্তা) উপর বসে, শুইয়ে ও ঘুমিয়ে দিন পার করছেন শ্রমিকরা। শ্রমিকদের অনেকে বয়স্ক হওয়ায় অনশন করে দুর্বল হয়ে পড়ছেন।

তীব্র শীত উপেক্ষা করে রাতভর অনশনস্থলে অবস্থান করে অসুস্থ হয়ে পড়েছেন চারজন শ্রমিক। তাদের সেখানেই স্যালাইন পুশ করা হয়। এ নিয়ে এ পর্যন্ত মোট নয়জন অসুস্থ হন।

বিকাল ৩টায় আমরণ অনশরত শ্রমিকদের দেখতে যান নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি কামরুজ্জামান। এসময় তিনি তাদের ন্যায্য দাবি বাস্তবায়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। বেলা ১১টায় একাত্মতা ঘোষণা করেন ইউএমসি আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব শিক্ষার্থী ইউএমসি জুটমিলের শ্রমিকদের সন্তান। এছাড়া নারীসহ শ্রমিকদের পরিবারের অন্যান্য সদস্যরাও অনশনস্থলে অবস্থান করেন।

এদিকে বিকালে পাট মন্ত্রণালয়ে বস্ত্র ও পাটমন্ত্রীর সাথে বৈঠকের কথা রয়েছে। ওই বৈঠকে অংশ নিতে নরসিংদীর ইউএমসি জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি সফিকুল ইসলাম মোল্লার নেতৃত্বে ৫ সদস্যের একটি দল ঢাকায় গেছেন।

ইউএমসি জুটমিলের শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি সফিকুল ইসলাম মোল্লা বলেন, বৈঠক ডাকা হলেও আমরণ অনশন চলবে, যতক্ষণ না পর্যন্ত মজুরি কমিশসনসহ ১১ দফা দাবি বাস্তবায়নের লিখিত কোন আশ^াস না মিলবে।

এর আগে দাবি বাস্তবায়নে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে ১০ ডিসেম্বর থেকে শুরু করা আমরণ অনশন ১৪ ডিসেম্বর স্থগিত করেন পাটকল শ্রমিকরা। পরে শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেন। দাবি পূরণে শ্রমিকরা গত ২৮ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। এরইমধ্যে সিবিএ-ননসিবিএ নেতারা শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, পাট মন্ত্রণালয়ের সচিব, বিজিএমসির চেয়ারম্যানসহ সংশি¬ষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে তিন দফায় বৈঠক করেন। কিন্তু কোনো সমাধানে আসতে না পারায় শ্রম প্রতিমন্ত্রী আরো এক মাসের সময় চেয়েছেন। কিন্তু ওই এক মাস পর মজুরি কমিশন বাস্তবায়ন হবে কি না তা নিশ্চিত করেননি কেউই। আন্দোলন ছাড়া দাবি বাস্তবায়নের বিকল্প কোন পথ দেখছেন না বলে জানান পাটকল শ্রমিকরা।

(ঢাকাটাইমস/২জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :