পুঁজিবাজারে টানা দ্বিতীয় দিন বড় পতন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২০, ২০:০৮

চলতি সপ্তাহের শুরুতে টানা দ্বিতীয় দিনের মতো মূল্যসূচকের বড় পতন হয়েছে দেশের দুই পুঁজিবাজার। রবিবারের ধারাবাহিকতায় আজ সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব কটি মূল্যসূচকের পতন হলো।

আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স গতকালের চেয়ে ৬৮ পয়েন্ট কমে ৪ হাজার ৩৩১ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন রবিবার সূচক কমেছিল ৫৯ পয়েন্ট। আর চট্টগ্রামে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৪৮ পয়েন্ট।

আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট কমে ৯৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৫১ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। লেনদেনে অংশ নেওয়া ৩৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

সূচক ও বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার, যা গতকালের চেয়ে ৮৩ কোটি ৩৫ লাখ টাকা বেশি।

টাকার অঙ্কে আজ ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম সিমেন্টের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয় গতকাল। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন হয় ১৯ কোটি ১ লাখ টাকার। ১৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এডিএন টেলিকম।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির অন্যগুলো- ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং জিনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৩৩ পয়েন্টে। এই বাজারে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। লেনদেন অংশ নেয়া ২৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ারের দাম।

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :