বার্সেলোনায় ‘ত্রিরাজ দিবস’ পালন

ওয়াসি উদ্দিন, স্পেন
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২০, ২১:২৯

বার্সেলোনায় পালিত হলো ‘দিয়া দে লোস রেইয়েস মাগোস’ বা ত্রিরাজ দিবস। বিশেষ করে শিশুদের জন্য উল্লেখযোগ্য এই দিনটি খ্রিস্টান ধর্মাবলম্বীদের উৎসব হলেও প্রতিবছর ৫ জানুয়ারি সন্ধ্যায় ‘কাবালগাদাস দে রেইয়েস মাগোস’ অর্থাৎ রাজাদের বর্ণিল রথযাত্রা যা অশ্বারোহী বা বিচিত্র সাজে সজ্জিত যানে চড়ে রাজারা আসেন তাদের সহযাত্রী এবং শিশু-কিশোরদের নিয়ে। আর তখন চলে আনন্দময় কথোপকথন, গান-বাজনা আর চোখ ধাঁধানো জাঁকজমক উৎসব।

রাজাদের এই আগমনের আনন্দ উল্লাসময় শোভাযাত্রা দেখতে শিশুদের পাশাপাশি বার্সেলোনায় বসবাসরত সব কমিউনিটির সব বয়সী মানুষের ঢল নামে রাস্তায়। এই দিন শিশুরা তাদের পছন্দের উপহার চেয়ে রাজার কাছে নিজ হাতে চিঠি লিখে এবং চিঠিটি অতি যত্নে খামের ভেতর রেখে তা শোভাযাত্রায় রাজার পাশে থাকা ডাকবক্সের লোকদের দেয়।

শোভাযাত্রার শেষভাগে সজ্জিত গাড়ি থেকে উপর দিকে চকলেট বৃষ্টিতে চকলেট কুড়োনের হুড়োহুড়ি। তারপর বাচ্চারা চকলেট কুড়িয়ে শোভাযাত্রা শেষে বাড়ি পৌঁছে দ্রুত ঘুমিয়ে পড়ার তাড়া, যাতে পরদিন সকালে ঘুম থেকে উঠে রাজার কাছে চাওয়া উপহার পায়। তাই পরের দিনের জন্য মা-বাবারা সাধারণত তাদের সন্তানদের জন্য কোন না কোন উপহার কিনে রাখেন।

খ্রিস্টীয় ইতিহাস বর্ণনায় প্রথাটি যেভাবে আসে: জেরুজালেম শহরে যিশুর জন্মের খবর পেয়ে উল্লেখ্য তিন রাজা যিশুকে উপহার দেয়ার জন্য উপহার হিসেবে সোনা, সুগন্ধি এবং গন্ধবোল নামক এক ধরনের গাছের ছালের ন্যায় মহামূল্যবান সামগ্রী নিয়ে জাঁকজমকভাবে নবজাতক যিশুকে বরণ করতে আসেন। এই ধর্মীয় উৎসবের সম্মানে ১৮৮৫ সাল থেকে স্পেন সরকার যিশুবরণের ত্রিরাজ শোভাযাত্রার প্রচলন চালু করেন। ওই সময় কাল বা তারও কিছু আগে থেকে আজও অবধি মেক্সিকোসহ ইউরোপের কয়েকটা দেশে উৎসবটি পালিত হয়ে আসছে।

স্পেনে এই দিনে ‘রোসকন দে রেইয়েস’ নামে একটি বিশেষ কেক খাওয়া হয়। কেকটির মাঝখানে বসানো থাকে একটি রাজ মুকুট এবং তৈরির সময় সারপ্রাইজ হিসেবে ঢুকিয়ে দেয়া হয় একটা রাজার প্রতিকৃতি পুতুল এবং শক্ত সিমের বিঁচি। কেকটি খাওয়ার সময় যার ভাগ্যে ভালো সারপ্রাইজ অর্থাৎ রাজার প্রতিকৃতি পুতুলটি পরে সে কেকের মাঝখানের রাজমুকুটটি পায় এবং যার ভাগ্যে শক্ত সিমের বিঁচি পড়ে তার ভাগ্য খারাপ হিসেবে কেক কেনার দাম পরিশোধ করতে হয়।

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :