সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে চুয়াডাঙ্গায় বিক্ষোভ

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২০, ১৬:৫৬

খুলনা, টাঙ্গাইল ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকদের ওপর হামলা-নির্যাতনের প্রতিবাদে চুয়াডাঙ্গায় মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন গণমাধ্যম কর্মীরা। মঙ্গলবার সকাল ১০টায় শহরের শহীদ হাসান চত্বরে এ কর্মসূচি পালিত হয়। চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাব এ কর্মসূচির আয়োজন করে।

এ সময় সাংবাদিকরা সড়কের ওপর বসে ক্যামেরা, ল্যাপটপ ও বুম রেখে বিক্ষোভ প্রদর্শন করে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানান। কর্মসূচি চলাকালে মেহেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর ও খুলনার সঙ্গে চুয়াডাঙ্গার সড়ক পথে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে তারা চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের মাধ্যমে পাঁচ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবর জমা দেন।

৫ দফা দাবির মধ্যে রয়েছে ১. দেশব্যাপী সাংবাদিক নির্যাতন, হয়রানি ও মিথ্যা মামলা বন্ধ করতে হবে। ২. রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম, সে হিসেবে গণমাধ্যমকর্মীদের মর্যাদা দিতে হবে। ৩. সাংবাদিকদের জন্য কালো আইন ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (৫৭ ধারা) বাতিল করতে হবে। ৪. মুক্ত সাংবাদিকতা নিশ্চিতকরণে পেশাগত দায়িত্ব পালনে নিরাপত্তা নিশ্চিত করণ। ৫. সাগর-রুনীসহ সব সাংবাদিক হত্যার বিচার দ্রুত নিশ্চিতকরণ।

মানববন্ধনে সাংবাদিক নেতারা বলেন, দেশে সাংবাদিক নির্যাতনের বিচার না হওয়ার সংস্কৃতি চালু থাকায় বন্ধ হচ্ছে না সাংবাদিক নির্যাতন ও হত্যার মতো ঘটনাগুলো। তাই এখন প্রতিবাদ নয়, গড়তে হবে প্রতিরোধ। সাংবাদিকদের এ কর্মসূচিতে জেলার সুশীল সমাজের প্রতিনিধিদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারাও অংশগ্রহণ করে সংহতি প্রকাশ করেন।

কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তারা বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম। অথচ আমাদের দেশে এ পেশা এখন ঝুঁকিপূর্ণ। এতে করে মুক্ত সাংবাদিকতা চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে, যা গণতন্ত্রের জন্যও হুমকি। তারা সাংবাদিকদের নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

জেলা প্রেসক্লাবের সভাপতি মানিক আকবরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- সিনিয়র সাংবাদিক আনোয়ার হোসেন, শাহার আলী, নাসির উদ্দীন আহমেদ, জেড আলম, শরীফ উদ্দীন হাসু, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, দর্শনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আওয়াল হোসেন, জীবননগরের জামাল হোসেন ও হিজলগাড়ি প্রেসক্লাবের শামীম হোসেন মিজি।

কর্মসূচিতে অংশগ্রহণ করে সংহতি প্রকাশ করেন- চুয়াডাঙ্গা সুজনের সভাপতি সিদ্দিকুর রহমান, পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহাজান আলী, সাহিত্য পরিষদের সভাপতি ও নদীরক্ষা আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক মুন্সি, উদীচীর সভাপতি হাবীবী জহির রায়হান, কবি হেলাল হোসেন জোয়ার্দ্দার ও এনজিও প্রতিনিধি ইলিয়াস হোসেন।

(ঢাকাটাইমস/৭জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :