ময়মনসিংহে আমন ধানসহ আটক দুই

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০২০, ১৯:৫৬

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস

ময়মনসিংহের ভালুকায় চলতি আমন মৌসুমে অবৈধভাবে সরকারি দামে ধান দিতে গিয়ে ধানবোঝাই ট্র্রাকসহ দুই যুবককে আটক করা হয়েছে।

মঙ্গলবার সকালে নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল গোপন সংবাদে অভিযান চালিয়ে ধান নামানোর প্রস্তুতিকালে ছয় মেট্রিক টন ধানবোঝাই একটি ট্রাক জব্দ করেন এবং এর সাথে জড়িত থাকার অভিযোগে সাখাওয়াত হোসেন ও রাকিবুল হাসান নামে উপজেলার মেদুয়ারী গ্রামের দুই যুবককে আটক করে পুলিশের হাতে তুলে দেন। পরে ভারপ্রাপ্ত খাদ্যগুদাম কর্মকর্তাকে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয়া হয়েছে।

উপজেলা গুদাম কর্মকর্তা আবুল বাশার জানান, চলতি মৌসুমে ধান সংগ্রহে চাহিদা দেয়া হয়েছে এক হাজার ৯৯১ মেট্রিক টন। গত ডিসেম্বর মাসের ১০ তারিখে তা উদ্বোধন করা হয় এবং ফেব্রুয়ারি মাসব্যাপী সংগ্রহের কথা রয়েছে। এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ২২৯ মেট্রিক টন।

জানা যায়, উপজেলার মেদুয়ারী ব্লকে ধান সরবরাহের জন্য লটারির মাধ্যমে ২১ জন কৃষকের নাম লিপিবদ্ধ করা হয়। কিন্তু তালিকায় আটক যুবকদের নাম থাকলেও উপসহকরী কৃষি কর্মকর্তা তাদের চিনেন না বলে নির্বাহী কর্মকর্তার কাছে স্বীকার করেন। আটকদের জিজ্ঞাসাবাদ করা হলে তারা ওই গ্রামের আফজাল হোসেনের নামে এসব ধান সরবরাহ করছেন বলে জানান। তবে তিনি বিষয়টি অস্বীকার করেন।

অভিযোগ রয়েছে, মাঠে না গিয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা তাদের মনগড়া তালিকা দেয়ায় সংশ্লিষ্ট ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা প্রকৃত কৃষকদের না দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে ধান সংগ্রহ করা হচ্ছে।

উপজেলার মেদুয়ারী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলাউদ্দিন তালিকার বিষয়ে গাফিলতির কথা স্বীকার করে বলেন, তালিকা করতে তাদের আরো আন্তরিক হওয়ার প্রয়োজন ছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা নারগিস আক্তার জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তার অবহেলার কারণে ঘটনাটি ঘটেছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা ধানসংগ্রহে অনিয়মের কথা অস্বীকার করে বলেন, কৃষক হলেই আমি ধান নিব, যাচাই করার সময় আমার নেই।

ভারপ্রাপ্ত কর্মকর্তা মাইন উদ্দিন জানান, ধানভর্তি ট্রাকসহ দুই যুবক থানায় রয়েছে। লিখিত কোন অভিযোগ এখনও পাইনি।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/পিএল/এলএ)