পাঁচ বছরেও সংস্কার হয়নি মির্জাপুরের পরিবার কল্যাণ কেন্দ্রটি

জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২০, ১৭:১২

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল ইউনিয়ন মা ও শিশু স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রটি পাঁচ বছর আগে পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। বর্তমানে ওই কেন্দ্রের কার্যক্রম ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দুটি কক্ষে চলছে। এতে মা ও শিশু স্বাস্থ্যসেবা বিঘ্নিত হচ্ছে।

সূত্র জানান, ইট, খোয়া, বালু, চুন, সুরকি খসে পড়ায় গত পাঁচ বছর আগে উপজেলার পাহাড়ি অঞ্চলের প্রায় ত্রিশ হাজার মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্চার একমাত্র এই কেন্দ্রটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়। এরপর থেকেই ওই কেন্দ্রের কার্যক্রম বাঁশতৈল ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দুটি কক্ষ থেকে পরিচালিত হয়ে আসছে। এতে ওই ইউনিয়নে মা ও শিশু স্বাস্থ্য পরিচর্চা বিঘ্নিত হচ্ছে। বর্তমানে এই কেন্দ্রে একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, একজন ভিজিটর ও একজন আয়া কর্মরত রয়েছেন।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, গত চার বছর আগে কেন্দ্রটি পুনর্নির্মাণের জন্য সরকার ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়। কিন্ত নির্মাণসামগ্রীর মূল্য বেশি হওয়ায় ওই সময়ে কোন ঠিকাদার তা বাস্তবায়নে আগ্রহ দেখায়নি। ফলে কেন্দ্রটি পুনর্নির্মাণ আর হয়নি। পরে স্থানীয় সাংসদের ডিওলেটারসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হলেও এখন পর্যন্ত পুনঃবরাদ্দ মেলেনি। ফলে পাহাড়ি অঞ্চলের মা ও শিশুদের স্বাস্থ্য পরিচর্চার এই কেন্দ্রটি আর পুনর্নির্মিত হয়নি।

একই কথা বলেন, বাঁশতৈল এম মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুস রাজ্জাক। ফলে এই ইউনিয়নের মা ও শিশু স্বাস্থ্য পরিচর্চা বিঘ্নিত হচ্ছে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :