কালো মুখোশ পরে বিনিয়োগকারীদের বিক্ষোভ

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২০, ২০:২৩

পুঁজিবাজারে ধারাবাহিক দরপতনের ঘটনায় ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে কালো মুখোশ পরে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। কারসাজি করে যারা কোটি কোটি টাকা পুঁজিবাজার থেকে তুলে নিচ্ছেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

আজ বুধবার মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। বিক্ষোভে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রহমান চৌধুরী বলেন, যেখানে বাজার মূলধন ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা, সেখানে প্রতিদিন ২০০ থেকে ৩০০ কোটি টাকার ট্রেড হয়, এর চেয়ে লজ্জার আর কিছু নেই। এগুলো সব বাজার কারসাজির কুফল।

দেশের পুঁজিবাজারের স্বার্থে এই মুহূর্তে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনারদের অব্যাহতির দাবি জানান বিক্ষোভকারীরা।

সাধারণ বিনিয়োগকারী, ব্রোকারেজ হাউজ, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে নিয়ে যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান তারা।

২০১০ সালের ধসের পর থেকেই থেমে থেমে পতন চলছে পুঁজিবাজারে। সাম্প্রতিক সময়ে এই পতন তীব্রতম হয় উঠেছে। আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৩ পয়েন্ট, আর সিএসইর সার্বিক সূচক কমেছে ১২৮। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

গত চার দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৩২ পয়েন্ট বা ৫ শতাংশ। আর গত এক বছরে এই সূচক কমছে ১ হাজার ১৫৭ পয়েন্ট বা প্রায় ২১ শতাংশ।

টানা দরপতনে সর্বস্বান্ত হয়ে গেছেন অসংখ্য বিনিয়োগকারী। ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংকসহ অনেক মধ্যবর্তী প্রতিষ্ঠানের অবস্থাও নাজুক হয়ে পড়েছে। টিকে থাকার জন্য বাধ্য হয়ে অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করে ব্যয় কমানোর চেষ্টা করছে।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :