বড় দরপতন চলছেই

অর্থনৈতিক প্রতিবেদক
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২০, ২০:২৬

দেশের পুঁজিবাজারে মূল্যসূচকের বড় পতন থামছেই না। চলতি সপ্তাহে টানা চতুর্থ দিনের মতো আজ বুধবার বড় পতন হলো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৫৩ পয়েন্ট, আর সিএসইর সার্বিক সূচক কমেছে ১২৮।  একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইএক্স সূচক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ২২৮ পয়েন্টে; যা গত ৩ বছর ৮ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ২৭ এপ্রিল এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ২৩৮ পয়েন্টে।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৫৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪২১ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৭৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৭ কোটি ৪৯ লাখ টাকা কম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ২৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে শেয়ার হাতবদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর। গতকাল সিএসইতে ১৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :