অবসরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২০, ২০:৩৬

চাকরির মেয়াদ শেষ হওয়ায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী অবসরে গিয়েছেন। তিনি সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার ঐতিহাসিক রায়সহ তাৎপর্যপূর্ণ অনেক আদেশ ও রায় দিয়েছেন।

বুধবার ছিল হাইকোর্টে তার শেষ কর্মদিবস। এ উপলক্ষে দুপুরে আদালতকক্ষে (এনক্সে ২১) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তাকে বিদায় সম্ভাষন জানান। এছাড়া বিদায় অনুষ্ঠানে বক্তব্য দেন সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, এ এফ হাসান আরিফ প্রমুখ।

এসময় তারা হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর ১৫ বছরের কর্মময় জীবনের তাৎপর্যপূর্ণ দিক তুলে ধরেন। নিজের অনুভূতি জানিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী বলেন, ‘বিচার বিভাগ নিয়ে জনগণের দৃষ্টিভঙ্গির একটা গুরুত্বপূর্ণ বিষয়। জনগণের এই দৃষ্টিভঙ্গিকে মূল্যায়ন করতে হবে।’

তিনি বলেন, ‘বিচার বিভাগ রাষ্ট্রের অন্য দুটি অঙ্গের ঊর্ধ্বে নয়। তবে অন্য দুটি অঙ্গের কাজ সঠিকভাবে পরিচালিত হচ্ছে কি না তা দেখা বা পর্যবেক্ষণ করার দায়িত্ব বিচার বিভাগের রয়েছে।’

বিদায়ী বিচারপতি বলেন, ‘একজন বিচারক তার প্রজ্ঞা ও নিরপেক্ষতার বলিষ্ঠ ভূমিকার মাধ্যমে আইনজীবীদের শ্রদ্ধা অর্জন করতে পারেন।’

আদালত কক্ষে এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী শাহ মঞ্জুরুল হক, গৌরাঙ্গ চন্দ্র কর্মকর, মো. ফারুক হোসেন, মহিউদ্দিন মহিম প্রমুখ।

মইনুল ইসলাম চৌধুরী সিলেটের কোতয়ালী থানার বিলপার লামাবাজার গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৩ সালের ৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা আবদুল ফাত্তাহ চৌধুরী ও মাতা রওনোক আরা বেগম।

মইনুল ইসলাম চৌধুরী ১৯৬৮ সালে এসএসসি এবং ১৯৭০ সালে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) ও এমএ (ইংরেজি) এবং এলএলবি ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ১৯৮২ সনের ১৭ মার্চ সহকারী জজ হিসেবে যোগদান করেন। ১৯৯৮ সালের ১ মার্চ তিনি জেলা ও দায়রা জজ হিসেবে কাজ শুরু করেন।

২০০৪ সালের ২৩ আগস্ট হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন এবং ২০০৬ সালের ২৩ আগস্ট হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করে আজ বিচারকার্য পরিচালনা শেষ করলেন।

(ঢাকাটাইমস/০৮জানুয়ারি/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :