শীতের ঠান্ডাজনিত সমস্যায় ঘরোয়া দাওয়াই

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জানুয়ারি ২০২০, ১১:৩৪ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২০, ১১:০৯

চারদিকে ঠান্ডা, প্রচণ্ড শীত। কোন দিকে যাবেন, বোঝার আগেই গলা ব্যথা, জ্বর, গা-হাত-পা ব্যথা। সঙ্গে কাশি- সর্দি। এই সময়টাই একটু সচেতন থাকতে হবে৷ কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলেই খুব সহজেই নিস্তার পেতে পারেন ঠান্ডাজনিত সমস্যা থেকে ৷

আদা-পানি

আদা একটু ঝাঁঝালো যা ঠান্ডাজনিত সমস্যায় বেশ কার্যকরী। ২ ইঞ্চি পরিমাণ লম্বা আদার টুকরার চামড়া ছিলে ছোট টুকরো করে কেটে থেঁতলে ২-৩ কাপ পানিতে সিদ্ধ করতে হবে ৪-৫ মিনিট। চাইলে মধু /লেবু দেওয়া যেতে পারে। চায়ের মতো উষ্ণ থাকতে পান করতে হবে।

ভিনেগার-মধু মিশ্রণ

এক কাপ গরম পানিতে ১ টেবিল চামচ আপেলের রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে পানীয় হিসেবে পান করলে বেশ উপকার পাওয়া যাবে। এর স্বাদ ভালো নাও লাগতে পারে অনেকের। তবে এই পানীয়তে মধু থাকায় এটি ব্যাকটেরিয়াকে ধ্বংস করে ব্যথাকে কমিয়ে দেয়। কেউ যদি পান করতে না চায় তবে আধা কাপ গরম পানিতে শুধু ২ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে গড়গড়া করতে পারেন।

রসুনের রস

শুনতেই একটু অন্যরকম লাগলেও এটি একটি অন্যতম প্রাকৃতিক উপাদান যা ব্যাকটেরিয়া ধ্বংস করার সঙ্গে সঙ্গে গলা ব্যথার জন্য দায়ী জীবাণুকেও ধ্বংস করে। একটি রসুনের কোয়া ২/৩ ভাগে টুকরো করে মুখের ভেতর রেখে চুষতে হবে দিনে ১বার।

বেকিংসোডা

বেকিংসোডা গলা ব্যথায় দারুণ কাজ দেয়। ১ কাপ গরম পানিতে আধা চা চামচ লবণ ও আধা চা চামচ বেকিংসোডা মিশিয়ে মুখের ভিতর রেখে মিশ্রণটি দিয়ে কুলকুচো করতে হবে দিনে ২/৩ বার।

গোলমরিচ ও পানি

১ কাপ গরম পানিতে আধা চা চামচ গোলমরিচ গুঁড়া , ১ চা চামচ মধু ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে। তারপর হালকা গরম থাকতে পান করতে হবে।

লবঙ্গ

১/২টি লবঙ্গ মুখে দিয়ে রাখুন। নরম হয়ে আসলে এটিকে চিবোতে হবে চুইংগামের মতো। চাইলে মুখে পানি রেখেও এই কাজ করা যায়। খেয়ে ফেললেও ক্ষতি নেই।

দারুচিনি চা

ঘরোয়া এই মসলা ঠান্ডাজনিত ব্যথা কমাতে সাহায্য করে। যা স্বাস্থ্যকর ও সংক্রমণরোধী। ১-২টি দারুচিনি টুকরো নিয়ে ১-২ কাপ পানিতে সিদ্ধ করে সেই পানি পান করা যেতে পারে। আবার চায়ের সাথে মিশিয়েও খাওয়া যেতে পারে।

(ঢাকাটাইমস/৯জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :