চা পানের পর লিকারের ভিন্ন ব্যবহার

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০২০, ১৫:৫৭ | আপডেট: ০৯ জানুয়ারি ২০২০, ১৬:২৪

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস

অভিজাত পরিবেশ থেকে গ্রামের টং ঘরের দোকান। সব জায়গাতেই এখন চা পান করা হয়। ক্যাম্পাসে বন্ধুদের আড্ডা হোক কিংবা অতিথি আপ্যায়ন, চায়ের কদর সর্বত্র। চায়ের টেবিলেও চলে ঝড়তোলা দীর্ঘ আলোচনা। তবে চা পানের পরই কী শেষ? চা পানের পর লিকার ফেলনা নয়। এর আছে ব্যবহারের নানা দিক। দৈনন্দিন জীবনে ব্যবহার করা চায়ের লিকার আমরা নানা কাজে লাগাতে পারি।

জেনে নেওয়া যাক চা পানের পর লিকারের কী কী ব্যবহার আছে।

ত্বক চুল পরিচর্যার উপাদান 

চা পাতা ও লিকার চা ব্যবহার করে ত্বক ও চুলের নানা উপকার পাওয়া যায়। চা পাতায় ক্যাফিন ও ট্যানিন থাকায় ত্বক ও চুল পরিচর্যায় কাজে আসে এটি। চোখের নিচে ডার্ক সার্কেল থেকে শুরু করে কন্ডিশনারের কাজে আসে চা।

চোখের ফোলাভাব কমাতে

চা পাতায় থাকা ট্যানিন ও ক্যাফিন চোখের ফোলা ভাব কমায়। দূর করে ডার্ক সার্কেল। একটি টি ব্যাগ বরফ পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ডোবানো টি ব্যাগ চোখের উপর দশ মিনিট রাখতে হবে। প্রতিদিন ঘুমানোর আগে এই কাজ করতে পারলে দু সপ্তাহের মধ্যেই ডার্ক সার্কেল অনেকটা কমে যাবে।

ত্বকের ট্যান দূর করতে

চায়ের লিকার ট্যান দূর করতে খুব ভালো কাজ করে। কড়া লিকারে তুলা ভিজিয়ে সেই ট্যান পড়া অংশে চেপে রাখতে হবে। এতে ত্বকের ট্যান দূর হয়ে যাবে।

রোদে পোড়া কালচে ভাব কমাতে

ব্যবহার করা টি ব্যাগ রোদে একটু শুকিয়ে নিলেই ভালো স্ক্রাব হয়ে যাবে। শুকনো টি ব্যাগের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিলেই স্ক্রাবিংয়ের কাজ করা যাবে।

ত্বকের তেলতেলে ভাব দূর করতে

ত্বক খুব তেলতেলে হয়ে গেলে সহায় হবে চায়ের লিকার। লিকারে একটু লেবুর রস মিশিয়ে নিয়ে টোনারের মতো ব্যবহার করুন।  তেলতেল ভাব কাটিয়ে ঝরঝরে হয়ে উঠবে ত্বক।

কন্ডিশনার হিসেবে ব্যবহার

শ্যাম্পু করার পর ভালো করে চুল ধুয়ে সব শেষে চায়ের লিকার মাখিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে চুল। এতে আপনার কন্ডিশনারের কাজ করে দিবে চায়ের লিকার।

ঢাকাটাইমস/৯জানুয়ারি/এসএস