এই শীতে ভ্রমণের জনপ্রিয় স্পট

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ১৮:১৭ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২০, ১৮:১১

শীতকাল মানেই ভ্রমণের মৌসুম। শীতের জন্য সবাই অপেক্ষা আর পরিকল্পনা করেন কোথায় কোথায় যাওয়া হবে। বন্ধুবান্ধব, পরিবার-পরিজন নিয়ে কিছুটা সময় কাটানো যাবে। দৈনন্দিন কর্মকাণ্ড থেকে দূরে সময় কাটাতে মন হাপিত্যেশ করে এই সময়। তবে সঠিক পরিকল্পনার অভাবে খেই হারিয়ে ফেলেন কেউ কেউ। আপনি যাতে খেই হারিয়ে না ফেলেন সে জন্য জেনে নিন এই শীতে কোথায় কোথায় বেড়াতে যাওয়া যেতে পারে।

কুয়াকাটা

সাগর কন্যা কুয়াকাটা। বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি কুয়াকাটার আয়াতন দৈর্ঘ্যে ৩০ কিলোমিটার ও প্রস্থে ছয় কিলোমিটার। কুয়াকাটা বিশ্বের এমন এক বিরল জায়গা যেখানে বঙ্গোপসাগরের নীল জল রাশিতে একই স্থানে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। এই বৈশিষ্ট কুয়াকাটাকে বিশ্বের অন্যতম বিরল সৈকতে পরিণত করেছে। এখানে আছে দীর্ঘ বালুময় সৈকত ও ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের একাংশ ফাতরার চর, আছে এশিয়ার অন্যতম বৃহৎ বৌদ্ধমূর্তি, ফয়েজ মিয়ার নারিকেল বাগান, শুটকী পল্লী এবং উপজাতী রাখাইন সংস্কৃতি। তাই এখানে বেড়াতে গেলে আনন্দ কিন্তু কম পাবেন না মোটেই।

কক্সবাজার

বিশ্বের দীর্ঘতম সমূদ্র সৈকত (১২০ কি.মি.)। এখানে উপভোগ করা যাবে সূর্যাস্তের অপার সৌন্দার্য। বেড়ানো যাবে হিম ছড়ি, ইনানী সৈকত, রামু, পাহাড়ি দ্বীপ মহেশখালীতে প্রাচীন আদীনাথ মন্দির, টেকনাফে নাফ নদীর সীমাহীন সৌন্দর্য। এছাড়াও পরিচিত হতে পারবেন উপজাতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে।

সুন্দরবন

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেষ্ট বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার এর বাসস্থান সুন্দরবনে। বর্তমানে এটি বিশ্ব ঐতিহ্য। এখানে উপভোগ করতে পারেন বার্ড ওয়াচিং, অ্যাডভেঞ্চার ট্রেকিং, ক্যানেল ক্রুজিংসহ জীবজন্তু। তবে অবশ্যই সঙ্গে গাইড নিতে ভুলবেন না।

সিলেট দু'টি পাতা একটি কুড়ির দেশ সিলেট। পূণ্যভূমি সিলেটে পাহাড়ি ঝর্ণা ও পাহাড়ী নদী পিয়াইন আপনাকে দিবে জাফলং বেড়ানোর ভিন্ন আমেজ। শ্রীমঙ্গলে 'লউয়াছড়া রেইন ফরেস্ট' বেড়ানো'তো রিতিমত এ্যাডভেঞ্চার! সর্বোপরি সাধক পুরুষ আউলিয়া হযরত শাহজালাল (রা.) ও হযরত শাহপরান (রা.) এর মাজার যেন সকল ধর্মের মানুষের মিলনস্থল।

রাঙামাটি

ঘুরে আসুন লেক ও পাহাড়ের শহর রাঙামাটি। পার্বত্য এই জেলায় আপনি খুঁজে পাবেন এক ভিন্ন বাংলাদেশ। প্রকৃতির সাথে মিতালী পাকাতে যারা ভালোবাসেন তারা অবশ্যই আসবেন পাহাড়ি শহর এই রাঙামাটিতে।

ঢাকাটাইমস/১০জানুয়ারি/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :