ওয়াশিংটন বিক্ষোভে রবীন্দ্রনাথের কবিতা

বিনোদন ডেস্ক
| আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৭:৫৩ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২০, ১১:১২

কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে চলছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ। শনিবার সেখানে হলিউড অভিনেতা মার্টিন শিনের মুখে শোনা গেল নোবেল জয়ী বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্ত যেথা ভয়শূন্য’ কবিতাটি। রবীন্দ্রনাথ যে সত্যিকারের বিশ্বকবি সে কথাই আরও এক বার প্রমাণ হল এদিন।

আবহাওয়া নিয়ে প্রতি সপ্তাহের এমন প্রতিবাদ সভায় নজর কেড়েছেন শিন। শনিবারের বিক্ষোভে এই আন্দোলনের উদ্যোক্তা প্রবীণ অভিনেতা ও পলিটিক্যাল অ্যাক্টিভিস্ট জেন ফন্ডাও উপস্থিত ছিলেন। হাজির ছিলেন ম্যাগি গেলেনহাল ও সুজান সারানডোন।

প্রতিবাদ সভায় বক্তব্য রাখার সময় নারীদের প্রতিবাদের মুখ হওয়ার বিষয়টি নিয়ে কথা বলেন মার্টিন শিন। তার বক্তব্য, ‘নারীরাই পৃথিবীকে বাঁচাতে পারবেন।’ নারীদের প্রশংসা করার প্রসঙ্গেই রবি ঠাকুরের কবিতা আবৃত্তি করেন শিন। যেটা মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে চলমান আন্দোলনের আগুন সবার মধ্যে ছড়িয়ে দিতে প্রতি সপ্তাহেই প্রতিবাদ সভা করে থাকেন জেন ফন্ডা। তার বক্তব্য শুনতে প্রতিবারই জড়ো হন কয়েকশো মানুষ। তেমনই একটি সভায় শনিবার প্রায় ৩০০ মানুষের উদ্দেশে বক্তব্য দেন ‘জোকার’ খ্যাত অভিনেতা জোয়াকিন ফিনিক্স।

তবে বক্তব্য প্রদানকালে এদিন বিক্ষোভস্থল থেকে গ্রেপ্তার করা হয় ৪৫ বছর বয়সী জোয়াকিনকে। তার সঙ্গে আরও ১৪৬ জনকে গ্রেপ্তার করেছিল ওয়াশিংটন পুলিশ। পরে অবশ্য জিজ্ঞাসাবাদ শেষে সবাইকেই ছেড়ে দেয়া হয়।

ঢাকাটাইমস/১২জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :