সুখী দাম্পত্যের চাবিকাঠি কী?

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২০, ১৪:৪০ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২০, ১৪:০৬

প্রেমের কোনো জাত নেই, কোনো ধর্ম নেই। আছে শুধু দুটি মনের ভালোলাগা। ভালোবাসার আবেগের মিলন। আর মানুষের আবেগ, সবচেয়ে নিখুঁত রূপগুলোর মধ্যে একটি। ভালোবাসা হলো, একে অপরের সঙ্গে আবদ্ধ করে রাখা। প্রেম ও ভালোবাসাই পরিবারগুলোকে ঐক্যবদ্ধ করে রাখতে সাহায্য করে। সুখী দাম্পত্যের মূল কথাই হলো প্রেম।

কেবল কিছু সহজ ও সু-সংজ্ঞায়িত লক্ষ্য নির্ধারণ করলেই সম্পর্কে আসতে পারে বড় ধরনের পার্থক্য। সুখী ও স্বাস্থ্যকর সম্পর্ক স্থাপনের কিছু বিশেষ সমাধান।

একে অপরকে দিন ডিজিটাল স্পেস

বর্তমান দিনে আমাদের মোবাইল ফোন এবং ই-মেইল হলো আমাদের কাছে থাকা সবচেয়ে ব্যক্তিগত জিনিসগুলোর মধ্যে একটি। এক্ষেত্রে আমাদের উচিত নিজেদের এই ব্যক্তিগত স্থানটি লঙ্ঘন না করার, অর্থাৎ দুজন দুজনের টেক্সট এবং মেসেজ পরীক্ষা না করা। এটি একটি ভালো অনুশীলন হিসেবে প্রত্যেক দম্পতি অভ্যাস করতে পারেন। যা সম্পর্ককে বিশ্বাসের সঙ্গে আরও দৃঢ় করে তুলবে।

ফোন ব্যবহারের সীমাবদ্ধতা

মনোবিদদের মতে, বাচ্চাদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদেরও ফোন ব্যবহারের নির্ধারিত সময় তৈরি করা উচিত। সেক্ষেত্রে উভয়ই এটি ব্যবহারের সময় কিছু বিকল্প বিষয় ঠিক করুন, যা আপনারা একসঙ্গে উপভোগ করতে পারেন।

আর্থিক বিনিয়োগ

একসঙ্গে বিনিয়োগ করার ফলে দুজনের অর্থের একটি অংশ সঞ্চয়ের ক্ষেত্রে সরল হয়ে উঠবে। এর থেকে তৈরি হতে পারে দুজনের ভালো সম্পর্ক।

একসঙ্গে রান্না করা

একসঙ্গে রান্নার মাধ্যমে দম্পতিরা একে অপরের বোঝা ভাগ করে নিতে পারে। যার ফলস্বরূপ সম্পর্কের দৃঢ়তা বৃদ্ধি পায় এবং দুজন দুজনকে বোঝার উৎসাহ বাড়ে।

সাধারণ শখগুলো জেনে নিন

আপনার স্বামী বা স্ত্রী বা সঙ্গিনীর সাধারণ শখগুলো এবং তা পূরণ করতে প্রতিজ্ঞাবদ্ধ হন। এই ছোট পদক্ষেপ আপনার সম্পর্কের উপর ভালো প্রভাব এনে দিতে পারে।

উভয়ের পরিবারের সঙ্গে সময় ব্যয় করুন

স্ত্রী যেমন তার স্বামীর পরিবারের সকলের সঙ্গে সময় ব্যয় করে, তেমনই স্বামীরও কর্তব্য স্ত্রীর পরিবারের সঙ্গে সময় ব্যয় করা। সর্বোত্তম উপায় হলো, সপ্তাহের একটি দিন দুই পরিবার একত্রিত হয়ে সময়কে উপভোগ করা।

কাছে আসার তারিখ তৈরি করুন

শারীরিকভাবে কাছে আসা সুখী দাম্পত্যের মূল স্তম্ভ। কিন্তু জীবন যখন ব্যস্ত হয়ে যায়, তখন মিলন ধীরে ধীরে কমতে থাকে, যা একে অপরের থেকে দূরে সরিয়ে দেয়। সুখী দাম্পত্যের জন্য ব্যস্ত জীবনের মাঝেও মিলিত হওয়া অত্যন্ত জরুরি।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :