ঘাটাইলে গুঁড়িয়ে দেয়া হলো অবৈধ ইটভাটা

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২০, ২০:৫১

টাঙ্গাইলের ঘাটাইলে অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় দুইটি অবৈধ ভাটা গুঁড়িয়ে দেয়া হয়। সোমবার দুপুরে উপজেলার ধলাপাড়ায় বিশাল ও স্বর্ণা নামে দুই ইটভাটায় এই অভিযান পরিচালিত হয়।

এ সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী হাকিম মাকসুদুল আলম জানান, দীর্ঘদিন এই ইটভাটাগুলো পরিবেশ অধিদপ্তরসহ অন্যান্য নিয়ম অমান্য করে ইট প্রস্তুত করে আসছে। ইতোপূর্বেও তাদের ভাটা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু তারা নির্দেশনা না মেনে আবারও ইট প্রস্তুত করছিল।

নির্বাহী হাকিম জানান, তারা নানা কৌশলে হাইকোর্টে রিটের মাধ্যমে অবৈধ কাগজপত্র তৈরি করে এই ভাটা পরিচালনা করত। বর্তমানে তাদের কোনো বৈধ কাগজপত্র নেই। এই অভিযোগে স্বর্ণা ভাটায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইনে এক মাস বিনাশ্রম কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো একমাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। অন্যদিকে বিশাল ইট ভাটায় মালিককে না পাওয়ায় ভাটাটি গুঁড়িয়ে দেয়া হয়েছে।

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোজাহেদুল ইসলাম বলেন, টাঙ্গাইল জেলায় মোট ২৭৪টি ইটভাটার মধ্যে ১১৮টি বৈধ ১৩৭টি ভাটা আদালতের রিট নিয়ে পরিচালিত হচ্ছে। বাকি ১৯টি ভাটার কোনো কাগজপত্র নেই। তারা অবৈধভাবে পরিচালিত হচ্ছে। ইতোপূর্বে বিভিন্ন উপজেলায় পাঁচটি অবৈধভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। আজ দুটি অবৈধ ভাটা ভেঙে ফেলা হয়েছে। এই অভিযান অব্যহত থাকবে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :