ক্রুসিয়াল ব্র্যান্ডের র‌্যাম আনল স্মার্ট টেকনোলজিস

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৪৯ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:৪৩

ক্রুসিয়াল ব্যান্ডের র‌্যাম বাজারে অবমুক্ত করলো দেশের বৃহৎ প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। বিশ্বের অন্যতম র‌্যাম উৎপাদনকারী কোম্পানি ক্রুসিয়াল। ৩৫ বছরের ধারাবাহিকতা নিয়ে এখনও দাপিয়ে বেড়াচ্ছে গোটা বিশ্বে। গুণগত মেমোরি উৎপাদনের কারণে বিশ্বব্যাপী ক্রুসিয়ালের অর্জিত পদকের সংখ্যা ৪৭টিরও বেশি। যেখানে উল্লেখযোগ্য পদকের মধ্যে রয়েছে এলিট এবং এক্সিলেন্স অ্যাওয়ার্ড।

চলতি মাসে ক্রুসিয়াল ব্র্যান্ডের চারটি মডেলের র‌্যাম বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে স্মার্ট। র‌্যামগুলো ডিডিআর-৪ ভার্সনে পাওয়া যাবে, যা উচ্চগতির ডেটা আদান-প্রদানের সুবিধা সহ অ্যাপ্লিকেশন কিংবা ডেটাবেসকে ভার্চুয়ালাইজ করা ও অন্যান্য অতিরিক্ত ভারী কাজে অত্যধিক ভূমিকা রাখবে।

৮ জিবি ২৬৬৬ বাস: এই মডেলে থাকছে ব্যান্ডউইথ ৩০% বাড়তি সুবিধাসহ ৪০% পর্যন্ত এক্সট্রা ব্যাটারি সাপোর্ট ও প্রতি সেকেন্ডে ২১৩৩ মিলিয়ন ট্রান্সফার ধারণক্ষমতা। র‌্যামটি শুধুমাত্র ল্যাপটপের জন্য প্রযোজ্য।

৮ জিবি ২৪০০ বাস: র‌্যামটি ইউডিআইএমএম ডিজাইনের, যার কম্পোনেন্ট এক্স-৮ বেইস, ১.২ ভোল্টেজ, নন-ইসিসি এবং আনবাফার্ড। র‌্যামটি সকল ডেস্কটপ সমর্থন করে।

৪ জিবি ২৬৬৬ বাস: এই র‌্যামটি আসন্ন সকল প্রসেসরের ডেস্কটপের জন্য উপযুক্ত যার ডিজাইন এসওডিআইএমএম। এতে প্রতি সেকেন্ডে ২১৩৩ মিলিয়ন ট্রান্সফার সুবিধাসহ থাকছে ব্যান্ডউইথ ৩০% এবং ৪০% পর্যন্ত এক্সট্রা ব্যাটারি সাপোর্ট।

৪ জিবি ২৪০০ বাস: এটির ফর্ম ফ্যাক্ট ইউডিআইএমএম যার কম্পোনেন্ট কনফিগারেশন এক্স-৮ বেইস। এতে প্রতি সেকেন্ডে ২৪০০ মিলিয়ন ট্রান্সফার স্পিড পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা