রসনা

গ্রাম-বাংলার ঐতিহ্য নকশি পিঠা

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ১১:১৩ | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২০, ১০:৫২

নকশি পিঠা এক ধরনের নকশা করা পিঠা যা বাংলাদেশে প্রচলিত। এটি এক প্রকার লোকশিল্প যা মেয়েলিশিল্প নামেও পরিচিত। এই পিঠার গায়ে বিভিন্ন ধরনের নকশা আঁকা হয় বা ছাঁচে ফেলে পিঠাকে চিত্রিত করা হয় বলে একে নকশি পিঠা বলা হয়।

নকশার বৈশিষ্ট্য অনুযায়ী পিঠার বিভিন্ন নাম দেওয়া হয়, যেমন শঙ্খলতা, কাজললতা, চিরল বা চিরণপাতা, হিজলপাতা, সজনেপাতা, উড়িয়াফুল, বেঁট বা ভ্যাট ফুল, পদ্মদীঘি, সাগরদীঘি, সরপুস, চম্পাবরণ, কন্যামুখ, জামাইমুখ, জামাইমুচড়া, সতীনমুচড়া ইত্যাদি।

শীতকালের বিভিন্ন পিঠার মধ্যে নকশি পিঠা বাঙালির কাছে সর্বজনীন। তাই সকলেই এই নকশি পিঠা খেতে ভীষণ পছন্দ করে। এই শীতে সহজে বানাতে পারবেন মজাদার নকশি পিঠা।

নকশি পিঠা তৈরির উপকরণ

নকশি পিঠাতে মূল অংশ দুইটি

১. খামির

২. গুড়ের সিরা

এই দুটি অংশ আলাদাভাবে বানিয়ে নিতে হয়। নিচে এগুলো বানানোর উপকরণ দেওয়া হলো:

খামির তৈরির উপকরণ

চালের গুড়া: ২কাপ

ময়দা: আধা কাপ (ময়দা নিলে মথতে সুবিধা হয়, তাই চাইলে ময়দাও নিতে পারেন)

লবণ: আধা চা চামচ

নারিকেল গুড়া: আধা কাপ

পানি: আড়াই থেকে তিন কাপ

গুড়ের সিরার তৈরির জন্য উপকরণ

প্রথমে এক কাপ চিনি আর এক কাপ পানি একসাথে জ্বাল দিয়ে সিরা করতে হবে। বা চিনির জায়গায় চাইলে এক কাপ মতো গুড়ও নেওয়া যাবে। পিঠা ভাজার জন্য নিতে হবে পরিমাণমতো তেল।

নকশি পিঠা প্রস্তুত প্রণালি

প্রথমে, চিনি বা গুড়ের সিরা প্রস্তুত করে নিন উপরের নিয়ম অনুযায়ী। সিরাটা ঘন আঠালো হতে হবে, না হয় পিঠা ভালো হবে না। বাজারে পাওয়া যায় এরকম পিঠার নকশা বানানোর কিছু ছাঁচের সাহায্যে নকশা করে নিন।

খামির তৈরি

পাত্রে পানি, লবণ একসাথে নিয়ে চুলায় জ্বাল দিন । বলক আসলে চালের গুঁড়ার সাথে ময়দা মিশিয়ে ফুটন্ত পানিতে দিন । এরপর তার সাথে নারিকেল গুঁড়া যুক্ত করে ভালো করে নেড়ে মিশ্রণ করুন । এবার ঢেকে দিন, চুলার আঁচ দশ মিনিটের মতো কমিয়ে রাখুন। এরপর নামিয়ে থালায় ঢেলে মিশ্রণটা হালকা ঠান্ডা করে নিন। এবার হালকা গরম পানি হাতে লাগিয়ে খামির ভালো করে মথে নিন। লম্বা রোল করে নিন খামিরকে। এবার সুতা বা ছুরি দিয়ে হাফ ইঞ্চি সমান করে চাকা করে কেটে নিন।

নকশি পিঠা তৈরি

এখন পিঁড়িতে তেল লাগিয়ে নিন । একটি খামিরের টুকরা নিয়ে একটু মোটা রুটি বেলে নিন। রুটির উপরে নিচে তেল লাগিয়ে নিন। এখন রুটিটি কাটার দিয়ে কেটে, তুথ পিক বা খেজুর কাঁটা বা কোনো সুচালো স্টিক দিয়ে পছন্দ মতো নকশা করে নিন।

পিঠা তৈরির সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

সবকটি পিঠা বানানো হলে গরম ডুবোতেলে ভেজে নিতে হবে মাঝারি আঁচে। এই পিঠা সময় নিয়ে ভাজতে হবে। তাড়াহুড়া করা যাবে না। তবে বানানোর পর একবার হালকা ভেজে রেখে দিতে পারেন। পরের দিন আবার হালকা বাদামি করে ভেজে নিন। ভালো করে তেল ঝরিয়ে নিতে হবে। পেপারের উপর রাখুন যাতে অতিরিক্ত তেল টেনে নেয়। নামিয়ে চিনির সিরা বা গুড়ের সিরা দিন পিঠার উপর। এবার তৈরি হয়ে গেল মজাদার নকশি পিঠা।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/আরজে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :