সিলেটি খাবার: ঘন ঝোলে ফরাস

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ১১:৩৩ | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২০, ১১:২১

কিছু কিছু আঞ্চলিক খাবারের সুনাম দেশ-বিদেশে ছড়িয়ে পড়েছে। সিলেটের এমন একটি খাবারের প্রস্তুত প্রণালি দেওয়া হলো। মানসুরা হোসেনের সহায়তায় এখানে রেসিপি দিয়েছেন উদরাজী রান্নাঘরের প্রতিষ্ঠাতা ও রান্নাপ্রেমী সাহাদাত উদরাজী

ফরাসের বিচি অনেকটা বড় সিমের বিচির মতো। এটি ফ্রান্স থেকে প্রথম সিলেটে আসে। এই জন্য এর নাম হয়েছে ফরাস। এ রকম জনশ্রুতিও রয়েছে। ফরাস আসলে এক ধরনের ডাল জাতীয় শস্য। মাছ বা মাংসের সঙ্গেও এর বিচি রান্না করা যেতে পারে।

উপকরণ

ফরাসের বিচি: ৭৫০ গ্রাম

পেঁয়াজ কুচি: তিনটি বড় পেঁয়াজ থেকে যা হবে

কাঁচামরিচ: ৫-৬টি

গরম মশলা: ৩-৪টি এলাচ

দারুচিনি: ৪-৫ টুকরো

হলুদ গুঁড়া: আধা চা চামচ

মরিচ গুঁড়া: আধা চা চামচ (ঝাল বুঝে)

লবণ: স্বাদমতো

তেল: পরিমাণ বুঝে

ধনে পাতা: কুচি করা দুই চা চামচ

প্রণালি

ফরাসের বিচি ৪-৫ ঘণ্টা আগে ভিজিয়ে রাখতে হবে। এরপর খোসা ছাড়িয়ে নিতে হবে। এগুলো ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। মূল রান্নার শুরুতে কড়াইতে তেল গরম করে সামান্য লবণ যোগ করে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, এলাচ, দারুচিনি ভেজে নিন। এরপর আদা ও রসুন দিন। পেঁয়াজের রং হলদে হয়ে এলে আধা কাপ পানি দিন। গরম হয়ে বুদবুদ বের হলে হলুদ ও মরিচের গুঁড়া দিন। ভেজে তেল উপরে উঠিয়ে নিন। এবার ফরাসের বিচি দিন। ভালো করে মিশিয়ে কয়েক মিনিট মধ্যম আঁচে রেখে দিন। এবার দেড় কাপ পানি দিন। মধ্যম আঁচে ঢেকে রাখুন। ফরাস সিদ্ধ না হলে আরো পানি দিতে পারেন। এবার লবণ চেখে দেখুন। এই সময়ে ধনে পাতার কুচি দিন। এবার পরিবেশনের জন্য প্রস্তুত। গরম ভাত কিংবা রুটির সাথে বেশ ভালো লাগবে।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এসএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :