ডিজিটাল বাংলাদেশ মেলার দর্শনার্থীদের জন্য থাকছে শাটল বাস

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০২০, ১৫:০৩ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২০, ১৫:১৩

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

আগামীকাল ১৬ জানুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশ মেলা। এই মেলায় যাওয়া-আসার সুবিধার্থে দর্শনার্থীদের জন্য শাটল বাস সার্ভিস চালু করছে মেলা কর্তৃপক্ষ।

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত এই মেলার টাইটেনিয়াম সহযোগী ‘হুয়াওয়ে’। তিন দিনব্যাপী এই মেলায় প্রথমবারের মতো বাংলাদেশের সাধারণ মানুষকে ৫-জি অভিজ্ঞতা দিতে যাচ্ছে হুয়াওয়ে। যা মেলার মূল আকর্ষণ।

এছাড়াও নতুন নতুন প্রযুক্তির চমকপ্রদ নানান অভিজ্ঞতা অর্জনের সুযোগ থাকছে। সে সব অভিজ্ঞতা অর্জনে আগ্রহী দর্শনাথীদের সুবিধার্থেই রাজধানীর ৫টি রুটে এই শাটল বাস সার্ভিস চালু করা হচ্ছে।     

ঢাকা শহরের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন সকাল ১০টা ও দুপুর ১টায় বাসগুলো মেলার উদ্দেশে ছেড়ে আসবে। মেলা শেষে দর্শনার্থীদের নিয়ে রাত ৮টায় বাসগুলো আবার নিজ নিজ রুটে ফিরে যাবে।   

মেলার শাটল বাস সার্ভিসের রুটগুলো যথাক্রমে উত্তরা, মালিবাগ, মতিঝিল, আজিমপুর ও মিরপুর।

উত্তরা রুটে প্রতিদিন সকাল ১০টা ও বেলা ১টায় বাস ছাড়া হবে আবদুল্লাহপুর থেকে। এরপর জসিম উদ্দীন, এয়ারপোর্ট, কুড়িল বিশ্বরোড ও মহাখালী হয়ে বাসটি মেলার ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পৌঁছাবে।

মালিবাগ রুটে মালিবাগ থেকে ছেড়ে রামপুরা, বনশ্রী, নতুন বাজার ও যমুনা ফিউচার পার্ক হয়ে বাসগুলো মেলা কেন্দ্রে আসবে।

একইভাবে মতিঝিল শাপলা চত্বর থেকে ছেড়ে দৈনিক বাংলা মোড়, জিরো পয়েন্ট, বিটিআরসি, বিটিসিএল, ফার্মগেট হয়ে শাটল বাস মেলাস্থলে আসবে।

আজিমপুর রুটে নিউ মার্কেট, সাইন্সল্যাব, জিগাতলা, শংকর, ধানমন্ডি-২৭ ঘুরে বাস আসবে মেলাকেন্দ্রে।

মিরপুর রুটে বাস ছাড়া হবে মিরপুর-১২ থেকে। এরপর মিরপুর-৬, ঢাকা কমার্স কলেজ, সনি সিনেমা হল ও কাজীপাড়া হয়ে বাসটি মেলার ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পৌঁছাবে।      

প্রতিদিন মেলা শেষে রাত ৮টায় বাসগুলো আবার নিজ নিজ রুটে ফিরে যাবে।

আগামী ১৬ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী এই মেলায় আগত দর্শনার্থীরা হুয়াওয়ের প্যাভিলিয়নে সরাসরি ৫জি স্পিড ও লো- ল্যাটেন্সি অভিজ্ঞতা নিতে পারবেন। এছাড়াও আকর্ষণ হিসেবে আনা হয়েছে বিশেষ একটি রোবট যাকে হাতের ইশারায় পরিচালনা করে খেলা যাবে ফুটবল।

পাশাপাশি আরও একটি প্লে-জোন থাকবে যেখানে সবাই ৫জি প্রযুক্তির মাধ্যমে রিয়েল-টাইম ভি-আর উপভোগ করতে পারবেন। ৫ জি ভি-আর পরার সাথে সাথেই অংশগ্রহণকারী নিজেকে খুঁজে পাবেন স্কিইরত অবস্থায়।

উন্নত প্রযুক্তি এবং অডিও কিংবা ভার্চুয়াল রিয়েলিটির সরাসরি অভিজ্ঞতা দিতেই হুয়াওয়ের এই আয়োজন। থাকবে হুয়াওয়ের ৫জি স্মার্টফোনের অভিজ্ঞতা নেয়ার সুযোগ। আর ছাড়মূল্যে কেনা যাবে বাজারে বর্তমান হুয়াওয়ের ফোনগুলো।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এজেড)