১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফলে উত্তীর্ণ ১১ হাজার

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০২০, ১৬:৩৩ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২০, ১৭:১২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল বুধবার প্রকাশিত হয়েছে। এতে তিন স্তরে মোট ১১ হাজার ১৩০ জন প্রার্থী চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন।

স্কুল পর্যায়ে পাস করেছেন নয় হাজার ৬৩ জন, স্কুল-২ পর্যায়ে ৬১১ জন এবং কলেজ পর্যায়ে এক হাজার ৪৫৬ জন উত্তীর্ণ হয়েছেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান এস এম আশফাক হুসেন জানান, চূড়ান্তভাবে পাস করা পরীক্ষার্থীদের মোবাইলে এসএমএস পাঠানো হচ্ছে। এসএমএসের মধ্যে ফলাফল দেখতে ওয়েবসাইটের লিংক দেয়া থাকবে। বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে এনটিআরসিএর ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে।

গত ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২২ অক্টোবর ফল প্রকাশ করে এনটিআরসিএ। লিখিত পরীক্ষায় ১৩ হাজার ৩৪৫ জন উত্তীর্ণ হয়েছিলেন। স্কুল পর্যায়ে ১০ হাজার ৯৬৮ জন, স্কুল পর্যায়-২ এ ৭৭০ জন এবং কলেজ পর্যায়ে এক হাজার ৬০৭ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এক লাখ ২১ হাজার ৬৬০ জন ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ১০ দশমিক ৯৭ শতাংশ প্রার্থী উত্তীর্ণ হন।

১৫তম শিক্ষক নিবন্ধনের ভাইভা শুরু হয় ১২ নভেম্বর, চলে ৫ জানুয়ারি পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ স্কুল ও কলেজ পর্যায়ের ১৩ হাজার ৩৪৫ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেন।

২০০৫ সাল থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এই পরীক্ষা নেওয়া শুরু করে। বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক হতে চাইলে অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণের সনদ থাকতে হয়। স্কুল-কলেজের পরিচালনা পর্যদের ক্ষমতা খর্ব করে সরকার এনটিআরসিএর মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মেধারভিত্তিতে শিক্ষক নিয়োগ দিচ্ছে।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/জেবি)