৩৪ নম্বর ওয়ার্ড

১৮ আশ্বাস নিয়ে প্রচারণায় কাউন্সিলর প্রার্থী খোকন

কাজী রফিক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২০, ০৮:১৯

যানজট, জলাবদ্ধতা, মাদক- ওয়ার্ডের প্রায় সব সমস্যার সমাধানের আশ্বাস দিয়ে ভোট চেয়ে বেড়াচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৪ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শেখ মোহাম্মদ হোসেন খোকন। প্রার্থীদের মধ্যে প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছেন তিনি।

এখানে বিএনপির কাউন্সিলর প্রার্থী ওসমান গণি শাহজাহান। কিন্তু এলাকায় তার পোস্টার খুব একটা চোখে পড়ছে না।

নির্বাচনী মাঠে আলোচনায় আছেন স্বতন্ত্র প্রার্থী ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খানের ভাতিজা এবং অভিনেতা নাদের খানের ছেলে রাসেদ খান।

ডিএনসিসির জাফরাবাদ, উত্তর সুলতানগঞ্জ, রাজমূশুরী জাফরাবাদ, রায়ের বাজার, বিবির বাজার, শংকর, পূর্ব রায়ের বাজার, মধুবাজার ও পশ্চিম ধানমন্ডি এলাকা নিয়ে ওয়ার্ডটি গঠিত। সিটি করপোরেশনের হিসাবে, ১ দশমিক ৩৬২ বর্গকিলোমিটার আয়তনের এই ওয়ার্ডে হোল্ডিং রয়েছে ২ হাজার ৩৯৭টি। আয়তনে ছোট হলেও বেশ ঘনবসতিপূর্ণ ওয়ার্ডটিতে বসবাসকারীদের একটি বড় অংশ দরিদ্র। স্থানীয় অধিবাসীদের মতে, এখানে বসবাসকারীর সংখ্যা এক লাখের কাছাকাছি। এর মধ্যে ভোটারসংখ্যা ৫৭ হাজার।

দীর্ঘদিন অসুস্থতায় ভুগে গত বছরের ২৩ জুন মারা যান এই ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবু তাহের খান। তিনি অসুস্থ থাকাকালে ওয়ার্ডটিতে তেমন কোনো কাজ হয়নি। তার মৃত্যুর পর ভারপ্রাপ্ত কাউন্সিলর করা হয় ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসেমকে। বিতর্কিত এই কাউন্সিলর ৩৪ নম্বর ওয়ার্ডের দায়িত্ব থাকলেও সেখানে যাতায়াত করেছেন নামমাত্র। স্থানীয়দের অভিযোগ, সপ্তাহে এক-দুই দিন দেখা মিলত তার। কিন্তু নাগরিক চাহিদার কিছুই পূরণ হয়নি।

৩৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে ক্ষমতাসীন দল-সমর্থিত শেখ মোহাম্মদ হোসেন খোকন এলাকার সমস্যা সমাধানের আশ^াসসংবলিত ১৮ দফা ইশতেহার নিয়ে প্রচারণায় নেমেছেন। স্থানীয় এই প্রবীণ বাসিন্দা এলাকার সব সমস্যা সম্পর্কে অবগত। এমনটাই জানালেন স্থানীয়রা।

খোকন ঢাকা টাইমসকে বলেন, ‘এই ওয়ার্ডের মানুষ অনেক দিন ধরে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এখানে পানির অভাব, পয়োনিষ্কাশন সমস্যা, বৃষ্টি হলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কবাতি নেই, পরিচ্ছন্নতা কর্মীদের কাজ দীর্ঘদিন ধরে ঠিকভাবে দেখভাল করা হয়নি। রয়েছে মাদক সমস্যা। আমি নির্বাচিত হলে এই সমস্যাগুলো সমাধান করব।‘

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, ওয়ার্ডের উত্তর ও উত্তর পশ্চিমে রয়েছে দেশের সর্ববৃহৎ গোরস্তান ও একটি বাজার। একসময় ধান চাষের জায়গাটি বেড়িবাঁধ নির্মাণের পর ডোবায় পরিণত হয়। সেখানেই একে একে গড়ে ওঠে নানা স্থাপনা। অপরিকল্পিত স্থানা ও বাজারের কারণে যানজট নিত্যদুর্ভোগ।

ছুটির দিনে রায়ের বাজার গোরস্তান পরিণত হয় লোকালয়ে। এখানে আনাগোনা আছে দর্শনার্থীদের। অনেকেই গোরস্তানটি ব্যবহার করেন বিনোদন কেন্দ্র হিসেবে। এ সমস্যার মূলে রয়েছে নিরাপত্তাব্যবস্থার ঘাটতি। এমনটাই দাবি খোকনের। তিনি বলেন, ‘আমার জানামতে, গোরস্তানে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে। ছেলেমেয়েরা ঘুরতে আসে। সিকিউরিটি ব্যবস্থা শক্ত করতে চাই। এ ক্ষেত্রে গোরস্তানের ভাবমূর্তি বজায় থাকবে।’

ক্ষমতাসীন দলের প্রার্থীর সরব উপস্থিতি থাকলেও রাজনৈতিকভাবে প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির কাউন্সিলর প্রার্থী ওসমান গণি শাহজাহান এখনো জোরালোভাবে মাঠে নামেননি। এলাকায় তার পোস্টার খুব একটা চোখে পড়ছে না। তেমন প্রচারণাও নেই নির্বাচনের মাঠে।

কাউন্সিলর পদে অন্য প্রার্থী রাসেদ খান পারিবারিকভাবে আগে থেকেই এলাকায় বেশ পরিচিত। তার আছে অনেক অনুসারী-সমর্থক। তারা প্রচারণা চালাচ্ছেন তার পক্ষে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :