ডিপ্রেশন কমাতে গান

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২০, ১৬:৫৩

মন খারাপ, রাগ, বিরক্তি, বিষণ্ণতা সব নিমেষে ভালো করে দিতে গান বা সঙ্গীতের ভূমিকা যে অসীম তা সকলেই জানেন। মনোবিজ্ঞানের জার্নাল ফ্রন্টিয়ার্সে প্রকাশিত একটি গবেষণায় জানা গেছে যে অন্যদের সঙ্গে একসঙ্গে বসে গান শুনলে মন ভালো হয় বেশি, আন্তঃব্যক্তিগত বন্ধন তৈরি হয় ও তা শক্তিশালীও হয়। অনেকের সঙ্গে মিলে গান শোনা মন ও সামাজিক সম্পর্কের উপরও প্রভাব ফেলে।

দলগত ভাবে মন কেমন করা গান বা সঙ্গীত শুনলে কীভাবে মনকে তা প্রভাবিত করে এবং চিন্তাধারা, বিষণ্নতা এবং তা কীভাবে কাটিয়ে ওঠা যায় তা প্রমাণ করেছেন গবেষকরা।

৬৯৭ জন অংশগ্রহণকারীদের নিয়ে সঙ্গীতের ব্যবহার, সঙ্গীতের ধরন এবং সঙ্গীত শোনার প্রভাব সম্পর্কে অনলাইন সমীক্ষা করেন এই গবেষকরা। বিভিন্ন প্রশ্নে গবেষকরা বিষণ্নতা, উদ্বেগ এবং চাপের উপসর্গগুলির উপস্থিতির কারণ নির্ধারণ করেন এবং বিষণ্নতা প্রতি সাধারণ প্রবণতা, তা কাটিয়ে ওঠার ফিকির খোঁজা, বা বেরিয়ে আসার জন্য মানসিক দ্বন্দ্ব- সমস্তটাই খতিয়ে দেখেন তাঁরা।

মহিলারা সপ্তাহে ৯ ঘণ্টারও বেশি কাজ করলে বাড়বেই ডিপ্রেশন! বলছে গবেষণা এক সপ্তাহে ৫৫ ঘন্টার বেশি সময় ধরে কাজ করেন এমন মহিলারা সপ্তাহে ৩৫-৪০ ঘণ্টা কাজ করেন এমন মহিলাদের তুলনায় ৭.৩ শতাংশ বেশি ডিপ্রেশনে আক্রান্ত। তবে ওই গবেষণায় পুরুষদের ক্ষেত্রে এমনটা দেখা যায়নি বলেই প্রমাণিত।

শিশুপুত্রের জন্মদাত্রী মায়েরা ডিপ্রেশনে ভুগছেন বেশি- বলছে গবেষণা শিশুপুত্রের জন্মের ফলে বা জন্মকালীন জটিলতার পরিস্থিতি এলে স্বাস্থ্য অনুশীলনকারীদের প্রয়োজন ওই মহিলাকে প্রথম কয়েক সপ্তাহ এবং পরে কয়েক মাস অতিরিক্ত সমর্থন ও যত্ন যোগানো। তাতে ওই মহিলারা বিশেষভাবে উপকৃত হন।

গবেষকরা দেখেন একা একা দুঃখের গান বা সঙ্গীত শোনার সময় এবং দুঃখজনক বিষয় নিয়ে কথা বলার ফলে মানুষ বেশি বিষণ্ণ হয়ে পড়েন। দলবেঁধে অনুপ্রেরণীয় সঙ্গীত শুনলে এবং সঙ্গীত এবং জীবন নিয়ে আলোচনা করলে তা জীবনে ইতিবাচক প্রভাব ফেলে এবং মানুষ ভালো থাকেন।

গবেষক সান্দ্রা গ্যারিডো আরও ব্যাখ্যা করেন যে, “সঙ্গীত ব্যবহার সম্পর্কিত আচরণগুলি স্বতন্ত্র বা অস্বাস্থ্যকর চিন্তার প্রক্রিয়াগুলিকে প্রতিফলিত করে। বিষণ্ণতায় গান আরও মনখারাপের গান একা একা শুনলে মানসিক চাপ বাড়ে।"

সান্দ্রা বলেন, “কম বয়সীরা, যারা সামাজিক নানা গোষ্ঠীর অংশীদার তাঁদের ডিপ্রেশনের ঝোঁক বেশি। আমাদের গবেষণা বলছে, দলগতভাবে গান শুনলে মিথস্ক্রিয়াগুলির ইতিবাচক প্রভাবগুলি বাড়ে।”

ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :