হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের মানববন্ধন

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২০, ২০:২৪ | আপডেট: ১৬ জানুয়ারি ২০২০, ২০:২৫

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রশাসনিক কর্মকর্তারা অব্যাহত রেখেছেন মানববন্ধন, কলম বিরতি ও অবস্থান কর্মসূচি। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এসব কর্মসূচিতে অংশ নেন সহকারী প্রশাসনিক কর্মকর্তারা। দাবি পূরণ না হলে বড় আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তারা।

এসময় তারা অভিযোগ করেন, বিশ্ববিদ্যালয়ে পদোন্নতি নীতিমালা সংক্রান্ত প্রবিধান (সংশোধিত)Ñ ২০০৯ অনুযায়ী যোগ্যতা ও অভিজ্ঞতারভিত্তিতে পদোন্নতির দেয়ার কথা থাকলেও প্রায় ১০০ জনকে কোনো পদোন্নতি দিচ্ছে না কর্তৃপক্ষ। রিজেন্ট বোর্ডের সুপারিশপ্রাপ্তির পরও তারা পদোন্নয়ন নীতিমালা থেকে বঞ্চিত হয়ে আছেন প্রায় তিন বছর ধরে। এ নিয়ে পরপর তিনবার কমিটি গঠন করা হয়েছে। সব কমিটির রিপোর্ট তাদের পক্ষেই রয়েছে। এ বিষয়ে চতুর্থবার কমিটি গঠন করেছেন ভিসি প্রফেসর আবুল কাসেম।

এ বিষয়ে প্রগতিশীল শিক্ষক ফোরামের সহসভাপতি প্রফেসর শরিফুল ইসলাম জানান, ভিসি সব কিছুই বিভাজন করে রেখেছেন। তার পছন্দের অনেকের ক্ষেত্রে আইন আর নীতিমালা মানা না হচ্ছে না। যা খুশি তা করছেন তিনি। এর একটা সুরাহা হওয়া প্রয়োজন। তা নাহলে এর বিরূপ প্রভাব পড়বে শিক্ষাঙ্গনে।

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ) শাহাদাৎ হোসেন খান লিখন জানান, সহকারী প্রশাসনিক কর্মকর্তারা পদোন্নয়নে গঠিত প্রথম গঠিত কমিটির সদস্য সচিব ছিলেন তিনি। তারা নীতিমালার সুপারিশ দিয়েছেন। কিন্তু তা অনুমোদনের দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের ভিসির। সুপারিশ সন্তোষজনক না হওয়ায় আবারো নতুন কমিটি গঠন করেছেন। এই কমিটিতেও তিনি রয়েছেন বলে জানান।

ভিসি আবুল কাসেম জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশ ছাড়া পদোন্নয়ন সম্ভব নয়। আমরা অনুমতির অপেক্ষায় আছি। অনুমতি পেলে সহকারী প্রশাসনিক কর্মকর্তাদের পদোন্নতির ব্যবস্থা হবে।

(ঢাকাটাইমস/১৬ জানুয়ারি/পিএল/এলএ)