১৪ কোম্পানির দুধ উৎপাদন বন্ধে রিট কার্যতালিকা থেকে বাদ

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২০, ২১:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিতরণ বন্ধের নির্দেশনা চেয়ে রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাস্তুরিত দুধ নিয়ে আইসিডিডিআর’বি-এর দেওয়া গবেষণার ফল নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ২০১৮ সালে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। এই রিট আবেদনে ২০১৮ সালের ২১ মে এক আদেশে বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি গঠন করে বাজারে থাকা পাস্তুরিত দুধ পরীক্ষা করে প্রতিবেদন দিতে খাদ্য ও স্বাস্থ্য সচিব এবং বিএসটিআই’র মহাপরিচালককে নির্দেশ দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় আদালতের আদেশে চারটি ল্যাবে দুধের নমুনা পরীক্ষা করা হয়। এরপর আদালত রুল জারি করেন। যা ওই আদালতে জারি করা রুল শুনানির জন্য বিচারাধীন ছিল। এ অবস্থায় রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দেওয়া হেেলা।

আদালতে আদেশের বিষয়টি ঢাকাটাইমসকে জানান রিটকারী আইনজীবী ব্যারিস্টার মো. তানভির আহমেদ।

গত বছর ২৮ জুলাই হাইকোর্ট এক আদেশে ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিতরণ বন্ধের নির্দেশ দিয়েছিলেন। আদেশে আদালত বলেছিলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের পরীক্ষার প্রতিবেদন এবং মৎস ও পশু খাদ্য আইন-২০১০ অনুসারে বর্তমানে বাজারে থাকা ১৪টি কম্পানির পাস্তুরিত দুধ মানবদেহের জন্য অনিরাপদ ও অগ্রহণযোগ্য। হাইকোর্টের এই আদেশের পর সকল কোম্পানি আপিল বিভাগে আবেদন করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এরপর থেকে সব কোম্পানিই পাস্তুরিত দুধ বাজারজাতকরণ অব্যাহত রেখেছে।

যে ১৪ কোম্পানির দুধ উৎপাদন বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল-

১. আফতাব মিল্ক এন্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেডের ‘আফতাব’, আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেডের ‘ফার্মফ্রেশ মিল্ক’, আমেরিকান ডেইরি লিমিটেডের ‘মো’, বাংলাদেশ মিল্ক প্রডিউসার’স কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের ‘মিল্ক ভিটা’, বারো আউলিয়া ডেইরি মিল্ক এন্ড ফুডস লিমিটেডের ‘ডেইরি ফ্রেশ’, ব্র্যাক ডেইরি এন্ড ফুড প্রজেক্ট এর ‘আড়ং ডেইরি’, ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের ‘আয়রান’, ইছামতি ডেইরি এন্ড ফুড প্রোডাক্টস এর ‘পিউরা’, ঈগলু ডেইরি লিমিটেডের ‘ঈগলু’, প্রাণ ডেইরি লিমিটেডের ‘প্রাণমিল্ক’, উত্তরবঙ্গ ডেইরির ‘মিল্ক ফ্রেশ’, শিলাইদহ ডেইরির ‘আল্ট্রা’, পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের ‘আরওয়া’ এবং তানিয়া ডেইরি এন্ড ফুড প্রোডাক্টস এর ‘সেইফ’।

ঢাকাটাইমস/১৬ জানুয়ারি/এআইএম/ইএস