রাস্তা নির্মাণে ‘অনিয়ম’: কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী

প্রকাশ | ১৬ জানুয়ারি ২০২০, ২১:৫৯

হবিগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

হবিগঞ্জের বানিয়াচংয়ে নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা তৈরি করার অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। দায়সারা কাজ করা অভিযোগে তুলে কাজ বন্ধ করে দিয়েছে বিক্ষুব্ধ এলাকাবাসী।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়,  আইআরআইডিপি-২ প্রকল্পের আওতায় বানিয়াচং ৫নং দৌলতপুর ইউনিয়নের দৌলতপুর চক বাজার পয়েন্ট থেকে গড়ের ঢালা সড়কের এক হাজার ৩৪০ মিটার কাজ টেন্ডারের মাধ্যমে পায় বি-বাড়িয়ার মেসার্স হাসান এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। যার চুক্তিমূল্য ধরা হয়েছে ৭৪ লাখ ৪২ হাজার ১৬৬ টাকা। হবিগঞ্জ দুই আসনের সাংসদ আব্দুল মজিদ খান ২০১৮ সালের ৩০ অক্টোবর এই রাস্তার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কাগজে-কলমে হাসান এন্টারপ্রাইজের নাম থাকলেও মূলত কাজ করাচ্ছেন বানিয়াচংয়ে উজ্জ্বল মিয়া নামে আরেক ঠিকাদার। সাব-ঠিকাদার হিসেবে তিনি এই রাস্তার কাজ করাচ্ছেন।

দীর্ঘ ১৫ মাস পর অবশেষে এক সপ্তাহ আগে ওই ঠিকাদার কাজ আরম্ভ করলেও শুরুতেই রাস্তার মধ্যে নিম্নমানের ইটের সুঁড়কি ফেলে কাজ শুরু করেন। পাশাপাশি রাস্তার উভয়পাশে দুই নাম্বার ইট দিয়ে এজিংয়ের কাজও কিছু কিছু জায়গায় করে ফেলেন ঠিকাদার। এরই মধ্যে রাস্তার অধিকাংশ স্থানে মাটি ভরাট করানো হয়েছে।

বৃহস্পতিবার সকালে আবার কাজ শুরু করলে এলাকাবাসী এসব নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ না করতে নিষেধ করেন কাজের সঙ্গে জড়িত শ্রমিকদের। একপর্যায়ে এলাকাবাসীর তোপের মুখে কাজ বন্ধ রাখতে বাধ্য হন ঠিকাদারের লোকজন।

এলাকাবাসী মাসুদ মিয়া (মেম্বার), হুসমত আলী ও আলাল মিয়া অভিযোগ করে জানান, সকালে নিম্নমানের ইট দিয়ে রাস্তার কাজ শুরু করার খবর পাওয়ার পর আমরা এলাকাবাসীকে সঙ্গে নিয়ে কাজ বন্ধ রাখার অনুরোধ করি। পরে কাজ বন্ধ করে নির্মাণ শ্রমিকরা চলে যায়।

সাব-ঠিকাদার উজ্জ্বল মিয়া জানান, রাস্তার মধ্যে কিছু গর্ত থাকার ফলে এসব জায়গায় নরম ইটের খোয়া দেয়া হয়েছে। ভালো ইটের খোয়া উপরে দেয়া হবে। রাস্তার পাশের এজিং আটকানের জন্য এসব দেয়া হচ্ছে। কাজ তো চলমান আছে বলে দাবি করেন তিনি।

বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে বি-বাড়িয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান হাসান এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী খাইরুল হাসানের মুঠোফোনে বারবার ফোন করলেও তিনি ধরেননি।

উপজেলা প্রকৌশলী আল-নূর তারেক জানান, কাজ বন্ধ রয়েছে সেটা আমি শুনেছি। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/কেএম/এলএ)