ঝুঁকি নিয়ে নদী পার, দুর্ভোগে শিক্ষার্থীরা

ফারুক হোসেন, রায়পুর (লক্ষ্মীপুর)
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২০, ০৯:১৫

ঝুঁকি নিয়ে নদী পারাপার হচ্ছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এখানে পা পিছলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কখনো শিক্ষক, কখনো শিক্ষার্থীরা পানিতে ভিজে একাকার। সাঁতার না জানায় অনেক শিক্ষক ও শিক্ষার্থী, অভিভাবকরা আতঙ্কে রয়েছেন। লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের দক্ষিণ চরলক্ষ্মী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীরা এ সাঁকো নিয়ে ভোগান্তিতে রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ৫ জানুয়ারি বিদ্যালয় ছুটির পর বাড়ি যাওয়ার পথে পা পিছলে সাঁকো থেকে পানিতে পড়ে যান বিদ্যালয়টির দুজন শিক্ষক মোস্তফা কামাল ও নাজমুন নাহার। এদের মধ্যে নাজমুন নাহার সাঁতার জানেন না। স্থানীয়রা এসে তাদের উদ্ধার করে সদর হাসপাতলে নিয়ে যান। একইভাবে প্রায়ই কোমলমতি শিক্ষার্থীরা পানিতে পড়ে ভিজে একাকার হয়ে যায়। শিশুদের মধ্যে সাঁতার না জানাদের মাঝে বিরাজ করছে চরম আতঙ্ক।

এলাকাবাসীর ভাষ্য, সেতু দূরের কথা। শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীর জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে সেখানে কেউ একটি কাঠের পোলও নির্মাণ করে দেননি। বিদ্যালয়মুখী কাঁচা রাস্তাটিতেও কোনো উন্নয়নের ছোঁয়া চোখে পড়েনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আবু বকর ছিদ্দিক ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি সিরাজুল হক বেপারী জানান, এ সাঁকো ও কাঁচা রাস্তাটিই এখন বিদ্যালয়টির জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সাঁকো পারাপার ঝুঁকিপূর্ণ হওয়ায় বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের নিয়ে সব সময় আতঙ্কগ্রস্ত। বিভিন্ন দপ্তর ও জনপ্রতিনিধিদের নিকট অসংখ্যবার ধর্ণা দিয়েও কোনো আশ্বাসের বাস্তবায়ন না পাওয়ায় আমরা হতাশ।

রায়পুর উপজেলা শিক্ষা কর্মকর্তা কেএম মোস্তাক আহমেদ বলেন, ‘আমিও তাদের দুর্দশার চিত্রটি বিদ্যালয় পরিদর্শনে গিয়ে দেখে এসেছি। পানিতে পড়ে দুজন শিক্ষক এ যাত্রায় আল্লাহর রহমতে বেঁচে গেলেও তাদের এ আতঙ্ক ও ধকল সহ্য করতে হবে দীর্ঘদিন। উপজেলা চেয়ারম্যানের সঙ্গে সেতু নির্মাণের বিষয়ে কথা হয়েছে।’

উপজেলা প্রকৌশলী হারুনর রশিদ জানান, লিখিত আবেদন ও শিক্ষকদের পানিতে পড়ার বিষয়টি আমরা অবগত রয়েছি। উপজেলা চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে দ্রুত সেখানে একটি সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হবে। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :