প্রচারণায় প্রার্থীদের নানা কৌশল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ০৮:১৯
ফাইল ছবি

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে এখন চলছে পুরোদমে প্রচার-প্রচারণা। এতে নানা কৌশল প্রয়োগ করে চলেছেন প্রার্থীরা। গণসংযোগ, মাইকিং, পোস্টার ঝুলানোর পাশাপাশি ভার্চুয়াল প্রচারণায়ও মনোযোগী তারা। অন্য প্রার্থীদের ভিড়ে নিজেকে আলাদাভাবে ভোটারদের কাছে পরিচিত করতে চেষ্টার কমতি নেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের।

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটিতে মেয়র পদে মোট ১২ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর হিসেবে ১৭২টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭৪১ জন প্রার্থী৷ প্রতিটি ওয়ার্ডে মূল দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির পাশাপাশি রয়েছে স্বতন্ত্র প্রার্থী। দলীয় সমর্থন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়ছেন অনেকেই। ভোটের মাঠে ভোটারদের দৃষ্টি কাড়তে মরিয়া এসব প্রার্থী।

৯ জানুয়ারি প্রতীক বরাদ্দের পর প্রচারণায় মাঠে নামেন এসব প্রার্থী। সবার নাগরিক অধিকার নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের ভোট বাগিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঝুলানো হচ্ছে পোস্টার। নির্বাচন কমিশনের বেঁধে দেয়া নিয়ম অনুযায়ী, রঙিন পোস্টার নিষিদ্ধ করা হয়েছে। ফলে সাদা কালো পোস্টারই প্রার্থীদের ভরসা। নির্ধারণ করে দেয়া হয়েছে পোস্টারের আকার।

সব বিধি মেনে কিছুটা কৌশলী হয়েছেন একাধিক প্রার্থী। দুই সিটিতে লাখ লাখ পোস্টার চোখে পড়ছে। প্রায় একই ঢংয়ের পোস্টারের ভিড়ে নির্দিষ্ট কাউকে খুঁজে পাওয়াটা কিছুটা কষ্টসাধ্য। হাজার হাজার পোস্টারের ভিড়ে নিজের পোস্টার চেনাতে কিছু প্রার্থী পোস্টার ছেপেছেন আড়াআড়ি আকারে। উত্তরের ২৯, ৩১, ৩২ নম্বর ওয়ার্ড, দক্ষিণের ১৭ সহ বেশ কিছু ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের এমন পোস্টার দেখা গেছে।

নির্বাচনকে কেন্দ্র করে মাইকিং যেন অপরিহার্য একটি বিষয়। সময়ের সঙ্গে সঙ্গে সেই মাইকিংয়েও কিছুটা ভিন্নতা এসেছে। সাধারণত গানের মাধ্যমে প্রার্থীদের ভোট চাওয়া হয়। এবার তরুণ প্রজন্মের দৃষ্টি কাড়তে র‌্যাপ গান ব্যবহার হচ্ছে নির্বাচনী প্রচারণায়। উত্তর সিটির ৩১ নম্বর ওয়ার্ডে ক্ষমতাসীন দলের সমর্থন পাওয়া কাউন্সিলর প্রার্থী আলেয়া সারোয়ার ডেইজির পক্ষে ভোট চেয়ে মাইকিং চলছে র‌্যাপ গানের মাধ্যমে।

উঠান বৈঠক, গণসংযোগ, প্রচারপত্র বিলিকরণের মাধ্যমে প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি খবরের কাগজের মাধ্যমে ভোটারদের কাছে পৌঁছে দিচ্ছেন তাদের নির্বাচনী প্রচারপত্র।

প্রার্থীর পক্ষে ভোটার এলাকার জনগণকে ফোন করে ভোট চাওয়া হচ্ছে বলেও খবর পাওয়া গেছে।

নিজ নিজ নির্বাচনী এলাকায় পোস্টার সাঁটানোর পাশাপাশি প্রচারণার মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে রিকশা। উত্তর সিটির মোহাম্মদপুর, আদাবর, মিরপুর এবং দক্ষিণের যাত্রাবাড়ী, ধানমন্ডি, হাজারীবাগ, কামরাঙ্গীরচর, পুরান ঢাকার বিভিন্ন এলাকায় পোস্টার সাঁটানো হয়েছে যাত্রীবাহী রিকশার পেছনে। এক্ষেত্রে কোথাও কোথাও রিকশা চালকদের রিকশা জমা বহন করছেন প্রার্থীরা।

ভোট চাওয়ার অন্যতম মাধ্যম হিসেবে এখন ব্যবহার হচ্ছে ফেসবুক। মেয়র পদে আলোচনায় থাকা আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত চার মেয়র প্রার্থী মাঠে সময় দেয়ার পাশাপাশি প্রচারণা চালাচ্ছেন অনলাইনে। বাদ যাচ্ছেন না কাউন্সিলর প্রার্থীরা। এর আগে নাম শোনা যায়নি এমন অনেকেই এবারের নির্বাচনে অংশ নিয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। পোস্টার ছাপার আগেই খুলেছেন ফেসবুক পেইজ। যেখানে তার প্রচারণা অব্যাহত রয়েছে। ভিডিও বার্তা, স্থানীয় উন্নয়নের নানা আশ্বাস দেয়া হচ্ছে ফেসবুকের মাধ্যমে। আবার নির্দিষ্ট এলাকার জন্য এসব পোস্ট টাকা খরচ করে বুস্ট করা হচ্ছে। যাতে করে নির্বাচনী এলাকার মানুষের কাছে প্রার্থীর বার্তাটি পৌঁছায়।

আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও সরস্বতী পূজার কারণে তা দুই দিন পেছানো হয়েছে। ১ ফেব্রুয়ারি এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :