পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন কিম

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২০, ০৮:৪০ | আপডেট: ১৯ জানুয়ারি ২০২০, ০৮:৪৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোকে বরখাস্ত করেছেন দেশটির চেয়ারম্যান কিম জং উন। দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যমে এই খবর প্রকাশের পর বিষয়টি নিশ্চিত করে উত্তর কোরিয়া। খবর রয়টার্সের।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, রি ইয়ং হোকে সরিয়ে দেয়া হলেও তার স্থলাভিষিক্ত কে হবেন তা এখনো নির্ধারণ করা হয়নি। আগামী বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দেবেন কিম।

রি ইয়ং হো ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। গত দুই বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের তিন দফা বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়ং হো।

শনিবার দক্ষিণ কোরীয়ভিত্তিক সংবাদমাধ্যম এনকে নিউজ প্রথম উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করার খবর জানায়। এনকে এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘কমিটি ফর দ্যা পিসফুল রিইউনিফিকেশন’র সাবেক সভাপতি রি সং গোয়ানকে নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেয়া হচ্ছে।

রি সিং গোয়ান ২০১৮ সালের গোড়ার দিকে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ সম্মেলনে প্রধান ভূমিকা পালন করেছিলেন। উত্তর কোরিয়ার রাজনৈতিক নেতৃত্বে বড় ধরনের রদবদলের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়া হলো বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে