মধুপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১৩:০০ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ১০:৪২

টাঙ্গাইলের মধুপুরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্যকে ধারণ করতে উপজেলার দুর্গাপুর বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে দুর্গাপুর মাঠে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। আশপাশের উপজেলাসহ বিভিন্ন জেলা থেকে আগত ঘোড়া এই প্রতিযোগিতায় অংশ নেয়। শনিবার বিকালে মাঠে চতুর্দিকে বসে হাজার হাজার দর্শক এ প্রতিযোগিতা উপভোগ করেন।

দুর্গাপুর এলাকার রমজান আলী বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রাম-বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় কয়েক বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করার দাবি জানাচ্ছি।

মাহমুদা বেগম বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়। ঘোড়দৌড় প্রতিযোগিতা মানুষ পছন্দ করে বলেই আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করেন।

ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেওয়া ১২ বছর বয়সের বহুয়া এলাকার মো. নাকিব বলেন, আমি দুই-তিন বছর যাবত ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিই। প্রতিযোগিতায় অংশ নিতে আমার খুব ভালো লাগে। এ পর্যন্ত আমি অনেক পুরস্কার পেয়েছি।

সখীপুর উপজেলার অপর প্রতিযোগী সাইফুল ইসলাম বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে আয়োজকদের পাশাপাশি আমাদেরও অনেক টাকা খরচ হয়। দূর-দূরান্তে ঘোড়া গাড়ি ভাড়া করে নিতে হয়। এছাড়াও ঘোড়া লালন পালনের খরচ তো আছেই। তারপরও আমার দাবি এ ধরনের গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী খেলা যাতে বারবার আয়োজন করা হয়। তাহলে আমাদের ঘোড়া লালন পালন ও প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহের সৃষ্টি হবে।

ঘোড়দৌড় প্রতিযোগিতা সম্পর্কে অবসরপ্রাপ্ত লে. কর্নেল আসাদুল ইসলাম আজাদ বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা খুবই প্রয়োজন। আমাদের দুর্গাপুরে আগামীতেও এ ধরনের খেলার আয়োজন করা হবে।

প্রতিযোগিতাটি উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত লে. কর্নেল আসাদুল ইসলাম আজাদ। এসময় উপস্থিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফি উদ্দিন মনি, মধুপুর পৌরসভার মেয়র মো. মাসুদ পারভেজ, মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা জহুরা প্রমুখ।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :