গুগল ম্যাপে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১৩:৫৪ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ১৩:৪৯

গত কয়েক বছর ধরেই গুগল ম্যাপসে নিয়মিত নতুন ফিচার যোগ হচ্ছে। বিশেষ করে পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াতের জন্য একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপ। এবার ট্যাক্সি চড়ার সময় কাজে লাগবে গুগল ম্যাপসের নতুন ফিচার। নতুন ফিচার ট্যাক্সি চড়ার সময় ড্রাইভার কোন কারণে অন্য পথে চললে সতর্ক করে দেবে গুগল ম্যাপস। যে সব মানুষ নিয়মিত ট্যাক্সি চড়ে যাতায়াত করেন তাঁদের জন্য নতুন ফিচার কাজে লাগবে।

ধরুন আপনি কোন নতুন জায়গায় পৌঁছলেন, যেখানের রাস্তাঘাট আপনি বিশেষ চেনেন না। এই পরিস্থিতিতে এবার গুগল ম্যাপসের নতুন ফিচারের ফলে সুরক্ষিত থাকা যাবে। ট্যাক্সি চড়ার সময় ড্রাইভার কোন কারণে অন্য পথ ধরলে সাথে সাথে আপনাকে সতর্ক করে দেবে গুগল ম্যাপস।

কীভাবে গুগল ম্যাপসের নতুন ফিচার এনাবল করবেন?

স্টেপ ১। গুগল ম্যাপসে গন্তব্য সার্চ করে নেভিগেশন শুরু করুন।

স্টেপ ২। এবার উপরে ড্রাইভিং অপশন সিলেক্ট করুন। এই অপশন সিলেক্ট করার পরে নিচে 'স্টে সেফার’ অপশন দেখতে পাবেন।

স্টেপ ৩। 'স্টে সেফার’ অপশনের অধীনে 'গেট অফ রুট অ্যালার্ট’ এনাবল করে দিন।

এর ফলে কোন কারণে গন্তব্যের রাস্তা ছেড়ে অন্য রাস্তায় গাড়ি চলতে শুরু করলে তা জানিয়ে দেবে গুগল ম্যাপস।

গুগল ম্যাপস ছাড়াও সম্প্রতি নতুন সুরক্ষা ফিচার লঞ্চ করেছে ফেসবুক। ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নতুন ফিচার যোগ হয়েছে। এবার থেকে থার্ড পার্টি লগইন করলে নোটিফিকেশন দেবে ফেসবুক। যখনই ফেসবুক ব্যবহার করে থার্ড পার্টি লগইন করা হবে প্রত্যেকবার একটি নোটিফিকেশন পাবেন গ্রাহক।

এই নোটিফিকেশন অন করে রাখলে প্রত্যেকবার থার্ড পার্টি লগইন করলে গ্রাহকের কাছে একটি নোটিফিকেশন পৌঁছাবে। লগ ইন ছাড়াও কোন থার্ড পার্টি অ্যাপ ফেসবুক ডেটা অ্যাকসেস করলে নোটিফিকেশন পৌঁছবে। ইমেলের মাধ্যমে গ্রাহকের কাছে এই নোটিফিকেশন পৌঁছবে। সম্প্রতি একটি ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে এই খবর জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :