এন্ড্রু কিশোরকে পূর্ণ সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২০, ১৬:১১ | আপডেট: ১৯ জানুয়ারি ২০২০, ১৬:১৪

নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে অনুদানের চেক নিচ্ছেন এন্ড্রু কিশোর

ক্যান্সারে আক্রান্ত কিংবদন্তি সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের চিকিৎসায় পূর্ণ সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিল্পীর চিকিৎসার পুরো বিষয়টি তদারকি করার জন্য ইতোমধ্যে রবিবার দুপুরে সিঙ্গাপুরস্থ বাংলাদেশ দূতাবাসকে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে গত সেপ্টেম্বরে এন্ড্রু কিশোরের চিকিৎসার জন্য ১০ লাখ টাকা অনুদান দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে ডেকে নিয়ে শিল্পীর হাতে প্রধানমন্ত্রী নিজেই সেই অনুদানের চেক তুলে দেন।

গত ১৮ সেপ্টেম্বর এন্ড্রু কিশোরের ক্যান্সার ধরা পড়ে। এই দূরারোগ্য ব্যাধির চিকিৎসার জন্য রাজশাহী শহরে ভদ্রা আবাসিক এলাকায় পাঁচ বছর আগে কেনা ফ্ল্যাটটি ৩৫ লাখ টাকায় বিক্রি করে দেন এন্ড্রু কিশোর। বর্তমানে তিনি সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এরই মধ্যে এন্ড্রু কিশোরের চিকিৎসা বাবদ এক কোটি টাকার বেশি খরচ হয়েছে। গত ২৬ নভেম্বর থেকে তাকে কেমোথেরাপি দেয়া শুরু হয়েছে। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত তাকে সিঙ্গাপুর থাকতে হবে বলে সে সময় জানান এই শিল্পী। তাকে মোট ২৪টি কেমোথেরাপি দেয়া হবে। এই চিকিৎসা সম্পন্ন করার জন্য প্রয়োজন দুই কোটি টাকারও বেশি।

এদিকে গত এক মাস এন্ড্রু কিশোরের কোমোথেরাপি সাময়িক বন্ধ ছিল। শনিবার সকাল থেকে আবারও তার কোমোথেরাপি শুরু হয়েছে। এটি তার ১৮তম কোমোথেরাপি। এবারেরটা সফল ভাবে সম্পন্ন হলে আর বাকি থাকবে ছয়টি।

অন্যদিকে এন্ড্রু কিশোরের স্ত্রী লিপিকা এন্ড্রুর আবেদনের প্রেক্ষিতে শিল্পীর চিকিৎসা বাবদ ফান্ড গঠনের জন্য ‘গো ফান্ড মি’ নামের একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসা বোর্ডের কাগজপত্র নিয়ে সিঙ্গাপুরপ্রবাসী বাংলাদেশিরা এই অনলাইন ফান্ডিংয়ের পেজ চালু করেছেন।

এন্ড্রু কিশোরের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন মোমিন বিশ্বাস। তিনি সরকারসহ দেশের চলচ্চিত্র, সংগীত, টেলিভিশনসহ বিভিন্ন অঙ্গনের লোকজনকে শিল্পীর চিকিৎসা সহায়তায় এগিয়ে আসার জন্য অনুরোধ করেছেন।

গত ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান এন্ড্রু কিশোর। তিনি হরমোনজনিত সমস্যায়ও ভুগছিলেন। এ জন্য তার ওজন হ্রাসসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। তার এড্রেনাল গ্লান্ডও বড় হয়ে গিয়েছিল। শিল্পীর সুস্থতার জন্য সকলের দোয়া ও আশির্বাদ চেয়েছেন তার পরিবার।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/টিএ/এএইচ