থানা হেফাজতে এফডিসি কর্মকর্তার মৃত্যু, পুলিশ বলছে ‘আত্মহত্যা’

প্রকাশ | ১৯ জানুয়ারি ২০২০, ১৮:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গ্রেপ্তার করার কয়েক ঘণ্টা পর রাজধানী তেজগাঁও শিল্পাঞ্চল থানা হেফাজতে আবু বক্কর সিদ্দিক বাবু নামে এফডিসির এক কর্মকর্তার মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। তবে পুলিশের দাবি তিনি আত্মহত্যা করেছেন।

আবু বক্কর এফডিসির ফ্লোর ইনচার্জ হিসেবে দায়িত্বরত ছিলেন। তার মৃত্যুর খবর পেয়ে রবিবার দুপুরে পরিবারের সদস্যরা লাশ শনাক্ত করেছেন। পুলিশ লাশ ময়নাতদন্তের জন্য জরুরি বিভাগের মর্গে রেখেছে।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, রবিবার সন্ধ্যার পর আবু বকরকে তেজগাঁও শিল্পাঞ্চল থানার পুলিশ আটক করে থানায় নিয়ে যায়। পরে থানা হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়লে ওই থানার পরিদর্শক (অপারেশন) ইফতেখার ইসলাম শনিবার দিবাগত রাতে তাকে অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক আবু বকরকে মৃত ঘোষণা করেন।
আজ সোমবার দুপুরে মৃতের সম্প্রতি ডিভোর্স প্রাপ্ত স্ত্রী আলেয়া ফেরদৌসী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসে আবু বকরের লাশ সনাক্ত করেন। তিনি বলেন, তাকে গতকাল রাস্তা থেকে পুলিশ আটক করে নিয়ে গেছে শুনেছি। পুলিশই জানিয়েছেন আবু বক্কর সিদ্দিক ঢাকা মেডিকেল হাসপাতালে রয়েছে। পরে এসে তার মৃতদেহ দেখতে পাই।
নোয়াখালী জেলার সেনবাগ উপজেলার বালিয়াকান্দি গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে আবু বক্কর সিদ্দিক। বর্তমানে মোহাম্মদপুর চাদ উদ্দ্যান এলাকায় দুই সন্তান নিয়ে থাকতেন।

নাম প্রকাশে অনিচ্ছুক নিহতের পরিবারের একটি সূত্র বলেন, তেজগাঁও শিল্পাঞ্চল থানার পুলিশ এফডিসির প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলামকে ফোন করে রাত পৌনে আটটার সময়ে জানতে চান আবু বক্কর সিদ্দিক তাদের এখানে চাকরি করেন কী না? পরে শুনেছি পুলিশ হেফাজতে তিনি মারা গেছেন।

সহকর্মী ক্যামেরামেন, জিএম সাঈদ বলেন, গতকাল শনিবার বিকালে এক সঙ্গে চা খেয়েছি। পরে শুনেছি তাকে পুলিশ ধরে নিয়ে গেছে। পরে পুলিশের কাছ থেকে জানতে পেরেছি, রোকসানা আক্তার নামে এক নারী আবু বক্করের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে থানায় অভিযোগ করেছেন, তাকে সেই মামলায় আটক করা হয়েছে।

তিনি আরো বলেন, পুলিশ বলছে তিনি থানায় আত্মহত্যা করেছেন। তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে। তিনি বলেন, আবু বক্কর সিদ্দিক আত্মহত্যা করার মতো ছেলে নয়। থানায় তিনি কিভাবে আত্মহত্যা করেন, তা বিশ্বাসযোগ্য নয়। তার মৃত্যুর জন্য পুলিশই দায়ী। আমরা তার মৃত্যুর বিচার চাই।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার ঢাকা টাইমসকে বলেন, তার বিরুদ্ধে একটি মামলা ছিল। ওই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। পরে সে আত্মসম্মানের ভয়ে আত্মহত্যা করেছে।

ঢাকাটাইমস/১৯ জানুয়ারি/এএ/ইএস