‘বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ২০:৫০
ফাইল ছবি

দেশে বর্তমানে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন। আর বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য রয়েছে। এছাড়া সরকারের বিভিন্ন পদে বর্তমানে চুক্তিভিত্তিক ১৭৭ জন কর্মকর্তা নিয়োজিত আছেন। আর বিভিন্ন স্তরে ২৯০ জন ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) আছেন।

জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের জবাবে রবিবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এসব তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। বর্তমান সংসদের সদস্য বগুড়া-১ আসনের আব্দুল মান্নানের মৃত্যুকে শোকপ্রস্তাব গ্রহণের পর বৈঠকের সব কার্যক্রম স্থগিত হয়। তবে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

নোয়াখালী-২ আসনের মোরশেদ আলমের প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশে সরকারি চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।’

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, ‘বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য রয়েছে।’

সরকারি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ৩৭তম ও ৩৯তম বিসিএসের মাধ্যমে গতবছর ৫ হাজার ৮৫৯ জন কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯১৯ জনকে ক্যাডার পদে নিয়োগের প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, ‘১০ থেকে ১২তম গ্রেডের জনবল কর্ম কমিশনের মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। এছাড়া ১৩ থেকে ২০তম পদে নিজ নিজ মন্ত্রণালয় বা দপ্তর থেকে নিয়োগ হয়ে থাকে।’

‘গত বছর (১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯) বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ৮৮ হাজার ১২৩টি পদ সৃষ্টি করা হয়েছে। আর ৮৪৬টি পদে নিয়োগের ছাড়পত্র দেয়া হয়েছে।’

ঢাকা জেলায় বিসিএস ক্যাডার বেশি

ফরহাদ হোসেন জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে ঢাকা জেলায় বিসিএস ক্যাডার (প্রথম শ্রেণি ও তদূর্ধ্ব) কর্মকর্তা সবচেয়ে বেশি। এই জেলায় রয়েছেন ৩৫৫ জন বিসিএস কর্মকর্তা। দ্বিতীয় অবস্থানে থাকা চট্টগ্রামে আছেন ২৫০ জন ক্যাডার কর্মকর্তা। তৃতীয় অবস্থানে থাকা কুমিল্লায় ২৯২ জন এরপর ময়মনসিংহে আছেন ২১৪ জন।

অপরদিকে বান্দরবানে রয়েছেন সবচেয়ে কম ক্যাডার কর্মকর্তা। পার্বত্য এ জেলায় আছেন মাত্র ৮ জন। এছাড়া অপর দুই পার্বত্য জেলা খাগড়াছড়িতে ২৯ জন এবং রাঙামাটিতে ৩৭ জন ক্যাডার কর্মকর্তা রয়েছেন। এদিকে সচিব পদমর্যাদার সর্বোচ্চ ৫ জন কর্মকর্তা বরিশাল জেলায় আছেন।

প্রতিমন্ত্রী আরও জানান, বর্তমানে ক্যাডার পদে ৬ হাজার ৫৫ জন কর্মকর্তা কর্মরত আছেন। এর মধ্যে সিনিয়র সচিব পদে ১০ জন, সচিব পদে ৬৭ জন, অতিরিক্ত সচিব পদে ৫৭ জন, যুগ্ম সচিব পদে ৬৫৮ জন, উপসচিব পদে ১ হাজার ৬৯৩ জন, সিনিয়র সহকারী সচিব পদে ১ হাজার ৫২২ জন এবং সহকারী সচিব পদে ১ হাজার ৫৫৮ জন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :